১১ মে, ২০২৪

Jobs: সরকারি চাকরিতে মহিলাদের জন্য় ৩৫ শতাংশ আসন সংরক্ষিত! বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-05 15:55:53   Share:   

সরকারি চাকরি (Government Jobs) ক্ষেত্রে এবারে মহিলাদের ৩৫ শতাংশ আসন সংরক্ষিত করার ঘোষণা করা হল। তবে এই রাজ্যে নয়, ভোটমুখী মধ্যপ্রদেশে (Madhya Pradesh) এমনটা ঘোষণা করা হয়েছে। চলতি বছরের ডিসেম্বরেই মধ্য়প্রদেশে বিধানসভা নির্বাচন (Assembly Election) হতে চলেছে। আর তার আগেই মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সে রাজ্যের মহিলাদের জন্য এক খুশির খবর দিলেন। বুধবার এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, এবার থেকে সরকারি চাকরির ক্ষেত্রে ৩৫ শতাংশ আসন সংরক্ষিত করা হবে মহিলাদের জন্য।

সূত্রের খবর, মধ্যপ্রদেশ সিভিল সার্ভিসেস রুলস, ১৯৯৭-এর অনুযায়ী, একমাত্র বন দফতর ছাড়া অন্য সরকারি ক্ষেত্রগুলিতে মহিলাদের জন্য ৩৫ শতাংশ চাকরি সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমস্ত বর্ণের মহিলাদের এই সংরক্ষণের আওতায় নিয়ে আসা হয়েছে। নারীদের ক্ষমতায়ন ও স্বাবলম্বী করতেই এই সিদ্ধান্ত বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। বিধানসভার পরবর্তী অধিবেশনেই এ সংক্রান্ত বিল পাশ করানো হতে পারে বলে শাসকদল সূত্রের খবর।

নির্বাচনের আগে বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশের মহিলাদের মন জয় করতেই এমনটা সিদ্ধান্ত নিয়েছে শিবরাজ সরকারের, এমনটাই অনুমান রাজনৈতিক বিশেষজ্ঞদের।


Follow us on :