১৫ মে, ২০২৪

Policy: প্রাথমিক শিক্ষায় উঠে যাচ্ছে লিখিত পরীক্ষা? সিলেবাস কমিটির খসড়ায় কী বলা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-08 16:55:31   Share:   

প্রাথমিক শিক্ষায় (Primary Education) লিখিত পরীক্ষায় বসতে হবে না? জাতীয় শিক্ষানীতি মেনে নতুন এই খসড়ায় রাখা প্রস্তাবে ভ্রু কুঁচকেছেন শিক্ষাবিদরা। জানা গিয়েছে, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের (Union Education Ministry) কাছে পাঠানো খসড়ায় বলা, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষায় বসতে হবে না পড়ুয়াদের। ২০২০-র জাতীয় শিক্ষানীতি (National Education Policy) অনুসরণ করে তৈরি জাতীয় পাঠক্রম অনুযায়ী নতুন এই বদলের পথে হাঁটবে কি মোদী সরকার। ন্যাশনাল সিলেবাস কমিটির নয়া খসড়ায় বলা, নয়া পদ্ধতিতে তৃতীয় শ্রেণি থেকে লিখিত পরীক্ষার মুখোমুখি হতে হবে ছাত্রছাত্রীদের।

ওই খসড়ায় বলা, 'পাঠ্যক্রম এবং মূল্যায়ন পদ্ধতি এমন হওয়া উচিত, যাতে শিশুদের উপর বাড়তি চাপ না পড়ে।' কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, ২০২২ সালে জাতীয় এবং রাজ্যস্তরে এ সংক্রান্ত সমীক্ষা হয়েছিল। সেই সমীক্ষার ফল পর্যালোচনা করেই এই পদক্ষেপের সুপারিশ। লিখিত পরীক্ষা উঠে গেলে বিকল্প মূল্যায়ন পদ্ধতি কী? বলা হয়েছে, শিশুর পর্যবেক্ষণ এবং শেখার অভিজ্ঞতার বিশ্লেষণের উপর জোর দেওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের জুলাই মাসে নয়া জাতীয় শিক্ষানীতি ঘোষণা করেন তৎকালীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। সেখানে প্রথম শ্রেণির আগে তিন বছরের প্রাক প্রাথমিক শিক্ষার কথা বলা হয়েছিল।


Follow us on :