০৯ মে, ২০২৪

Nipah: আতঙ্কের মাঝেই কিছুটা স্বস্তি, গত দু'দিনে কেরলে নেই কোনও নিপা সংক্রমণ
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-18 11:53:26   Share:   

করোনার দাপট কমলেও নতুন করে আতঙ্কের সৃষ্টি করেছে নিপা ভাইরাস (Nipah Virus)। কেরলে (Kerala) ইতিমধ্যে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে দু'জনের মৃত্যুও হয়েছে। ফলে তার পর থেকেই কেরলের কোঝিকোড়ের সাতটি গ্রামকে 'কনটেনমেন্ট জোন' বলে ঘোষণা করা হয়। কিন্তু এই আতঙ্কের মাঝেই কিছুটা স্বস্তির খবর দিল কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ (Veena George)। তিনি জানিয়েছেন, গত দু'দিন অর্থাৎ শনি ও রবিবার আর কোনও নিপা ভাইরাসে সংক্রমণের কথা শোনা যায়নি। ফলে কেরলের পরিস্থিতি নিয়ন্ত্রণেই এসেছে।

বেশ কিছুদিন আগেই কেরলে নিপা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকে। এমনকি নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে দু'জনের মৃত্যু হওয়ার পরই নড়েচড়ে বসে প্রশাসন। তড়িঘড়ি পদক্ষেপ নেয় কেরল সরকার। কিছু গ্রামকে কনটেনমেন্ট জোন করে বেশ কিছু স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়। এর পর আরও চার জনের নিপা ভাইরাসে আক্রান্তের কথা প্রকাশ্যে আসে। তবে কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ সোমবার জানিয়েছেন, যে চারজন নিপা ভাইরাসে আক্রান্ত, তাঁরা সুস্থ হয়ে উঠছেন। আর রবিবারেও কোনও নিপা সংক্রমণের খবর প্রকাশ্যে আসেনি। তাই পরিস্থিতি দু'দিনের মধ্যেই নিয়ন্ত্রণে এসেছে।

তবে বিভিন্ন সতর্কতা অবলম্বন করে চলার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ জানানো হয়েছে, নিপা ভাইরাসে সংক্রমণ হারের চেয়ে মৃত্যুর হার বেশি। এমনকি নিপা ভাইরাসে মৃত্যুর হার করোনার থেকেও বেশি। তাই নিপা ভাইরাসের উপসর্গ শরীরে দেখা গেলেই চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী।


Follow us on :