২৬ এপ্রিল, ২০২৪

Budget: আগামি এক বছরে দেশে আর্থিকবৃদ্ধির আশা ক্ষীণ, সমীক্ষা রিপোর্টে আশঙ্কা প্রকাশ অর্থমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-31 20:05:33   Share:   

ভারতে (India) আগামী এক বছরেও আশা নেই অর্থনীতির গতিবৃদ্ধির (Economic growth)। আশঙ্কা গত তিন অর্থবর্ষের মধ্যে আগামী বছরে অর্থবৃদ্ধির হার আরও নীচে নামতে পারে, এমনই পূর্বাভাস দিল আর্থিক সমীক্ষা রিপোর্ট (Financial survey report)। করোনা অতিমারি (Corona epidemic) এবং ইউক্রেন যুদ্ধের (Ukraine war) জেরে মূল্যবৃদ্ধির হার (Inflation rate) ৬.৮ শতাংশে পৌঁছনোর প্রভাব পড়বে জাতীয় অর্থনীতিতে, এমনটা কিন্তু স্পষ্ট আর্থিক সমীক্ষার রিপোর্ট অনুযায়ী। বুধবার দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন লোকসভায় আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করেন। রিপোর্টে পূর্বাভাস, আগামী (২০২৩-২৪) অর্থবর্ষে দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির হার ৬ শতাংশ থেকে প্রায় ৬.৮ শতাংশ হতে পারে। আনুমানিক গড় বৃদ্ধির হার হতে পারে প্রায় ৬.৫ শতাংশ। অর্থাৎ, গত তিনটি অর্থবর্ষের মধ্যে বৃদ্ধির হার সর্বনিম্নে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে। বুধবার আগামী (২০২৩-২৪) অর্থবর্ষের বাজেট প্রস্তাব সংসদে পেশ করা হবে।

অর্থনীতিবিদদের একাংশের মতে, মূল্যবৃদ্ধির হার ৬.৮ শতাংশে পৌঁছনোর প্রভাব পড়বে জাতীয় অর্থনীতিতে। মূলত, করোনা অতিমারির পাশাপাশি রুশ-ইউক্রেন যুদ্ধের জেরেই এই প্রভাব। প্রসঙ্গত, বর্তমান অর্থবর্ষে (২০২২-২৩) আর্থিকবৃদ্ধির হার ৭ শতাংশ এবং গত অর্থবর্ষে (২০২১-২২) আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ।

এদিন সংসদের যৌথ অধিবেশনে সেন্ট্রাল হলে এক নতুন ভারত তৈরির বার্তা দেন রাষ্ট্রপতি। তিনি বলেন, '২০৪৭ সালের মধ্যে দারিদ্রমুক্ত ভারত গড়বে এই সরকার। গত ৯ বছরে একাধিক ক্ষেত্রে উন্নয়নমূলক কাজের মাধ্যেমে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ভারত।' এমনকি,দরিদ্রদের পাশাপাশি মধ্যবিত্তদের উন্নতির উপরও মঙ্গলবার জোর দিয়েছেন দেশের সংবিধান প্রধান।


Follow us on :