০৯ মে, ২০২৪

Nipah Virus: অজানা জ্বরে আতঙ্ক, ডেঙ্গির বাড়বাড়ন্তের মাঝেই নতুন করে ভয় ধরাচ্ছে নিপা ভাইরাস
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-12 17:48:42   Share:   

করোনার (CoronaVirus) পর বর্তমানে কিছুটা স্বস্তিতে রয়েছে সারা বিশ্বের মানুষ। তার মধ্যে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা একেবারেই তলানিতে গিয়ে ঠেকেছে। কিন্তু এর মধ্যেই দেশজুড়ে নতুন করে আতঙ্কের সৃষ্টি করছে নিপা ভাইরাস (Niph Virus)। একেতেই রাজ্যজুড়ে শুরু হয়েছে ডেঙ্গির দাপট। ফলে পুজোর আগেই ডেঙ্গির বাড়বাড়ন্তের মাঝেই নতুন করে ভয় ধরাচ্ছে নিপা ভাইরাস। তবে এখনও বাংলায় নিপা ভাইরাসে আক্রান্তের কথা শোনা যায়নি। কিন্তু কেরলে আতঙ্ক ছড়াচ্ছে এই ভাইরাস। কেরলের কোঝিকড়ের হাসপাতালে ২ জনের মৃত্যুতে নিপা ভাইরাস সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে। ওই ২ জনের 'অস্বাভাবিক মৃত্যু' হয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি।

সূত্রের খবর, সোমবার কেরলের কোঝিকড়ে হাসপাতালে ২ জনের অজানা জ্বরে মৃত্যু হয়েছে। তবে এই দু'জনের যে যে উপসর্গ দেখা গিয়েছে, তা থেকে অনুমান করা হচ্ছে, এই দু'জনের নিপা ভাইরাসের ফলেই মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি তথা এনআইভিতে পাঠানো হয়েছে নমুনা। মঙ্গলবার সন্ধের পর রিপোর্ট পেলেই নিশ্চিত হওয়া যাবে মৃতরা নিপা ভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা।

ইতিমধ্যেই সরকারি উদ্যোগে আপৎকালীন বৈঠক শুরু হয়েছে। সোমবার রাতেই নিপা সংক্রমণ নিয়ে স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।


Follow us on :