১৪ মে, ২০২৪

Power Tarrif: দিনে বিদ্যুতের খরচের ক্ষেত্রে দিতে হবে কম ট্যারিফ! বড় ঘোষণা কেন্দ্রের
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-23 19:30:48   Share:   

মাত্রাতিরিক্ত ইলেকট্রিক বিলের (Electric Bill) জন্য ভোগান্তির শেষ নেই সাধারণ মানুষের। প্রচন্ড দাবদাহের মধ্যে নাজেহাল পরিস্থিতি। ফলে এই অবস্থায় এসি, ফ্যানের ব্যবহার বেশি পরিমাণে করতেই হয়। তাই প্রচুর পরিমাণে বিলও আসে। ফলে এবারে সাধারণ মানুষের কথা ভেবেই কেন্দ্রের তরফে এক বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় শক্তি মন্ত্রক। বিদ্যুৎ (Electricity) পরিষেবার নিয়মে পরিবর্তন আনল শক্তি মন্ত্রক (Power Ministry)।

শুক্রবার কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে যে, দিনে খরচ হওয়া বিদ্যুতের ক্ষেত্রে ২০ শতাংশ কম ট্যারিফ (Tarrif) লাগবে। অর্থাৎ দিনের বেলায় যত ইউনিট বিদ্যুৎ খরচ হবে, তার সাপেক্ষে যত টাকা বিল হয়, তার থেকে ২০ শতাংশ কম খরচ লাগবে। তবে রাতের ক্ষেত্রে অন্য নিয়ম। জানানো হয়েছে, রাতের বেলা যে পরিমাণ বিদ্যুৎ খরচ হবে, তার ২০ শতাংশ বেশি ট্যারিফ লাগবে।

গ্রীষ্মকালে বিদ্যুতের যে ব্যাপক চাহিদা বাড়ছে এবং তার জেরে বিদ্যুতের গ্রিডগুলির উপরে যে চাপ পড়ছে, তা কমানোর উদ্দেশেই শক্তি মন্ত্রকের তরফে এই বদল আনা হচ্ছে। আগামী ২০২৪ সালের এপ্রিল মাস থেকে এই নিয়ম চালু করা হবে। প্রাথমিকভাবে বাণিজ্যিক গ্রাহক ও শিল্পাঞ্চলগুলির জন্যই এই নিয়ম চালু করা হবে। এর এক বছরের মধ্যে বাকি সমস্ত গ্রাহকদের জন্যই এই নিয়ম কার্যকর করা হবে বলে খবর।


Follow us on :