ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
Narendra-Modi-cabinet-approved-the-proposal-to-build-PM-Shree-School
PM MODI: দেশে অন্তত দুটি 'পিএম শ্রী স্কুল', অর্থ বরাদ্দ ক্যাবিনেটের, দেখুন কী কী থাকবে এই স্কুলে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-08 14:44:14


মঙ্গলবার কেন্দ্রীয় (CENTRAL) মন্ত্রিসভার বৈঠকে পিএম শ্রী স্কুল কর্মসূচির জন্য অর্থবরাদ্দ করা হয়েছে। নয়া জাতীয় শিক্ষানীতির আওতায় এই প্রকল্প গৃহীত। কেন্দ্রীয় সরকারের তরফে অর্থ বরাদ্দের মাধ্যমে 'পিএম শ্রী স্কুল' (P.M.SREE.SCHOOL) গড়ার প্রস্তাবে সায় দিল নরেন্দ্র মোদী (NARENDRA MODI) মন্ত্রিসভা।

প্রস্তাবিত কর্মসূচিতে দেশের গ্রাম ও শহরাঞ্চলের প্রতিটি ব্লকে অন্তত দু'টি করে বিদ্যালয়কে 'পিএম শ্রী স্কুল' হিসাবে উন্নীত করা হবে। এবং আগামী পাঁচ বছরে ১৪,৫৯৭টি প্রধানমন্ত্রীর নামাঙ্কিত স্কুল নির্মাণের জন্য ব্যয় হবে ২৭,৩৬০ কোটি টাকা।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সূত্রের খবর, 'পিএম শ্রী স্কুল' গুলিতে আধুনিক প্রযুক্তির স্মার্ট ক্লাসরুম, থ্রিডি ল্যাবরেটরি-সহ নানা পরিকাঠামো থাকবে আরও থাকবে জীবনশৈলী পাঠের ব্যবস্থা। পরীক্ষামূলকভাবে পড়ুয়াদের মাসে ১০ দিন স্কুলব্যাগ ছাড়াই স্কুলে আসার নীতি চালু করা হবে। প্রথম পর্যায়ে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হবে খেলাধুলোর প্রতি।

যে স্কুলগুলিকে এই কর্মসূচিতে উন্নীত করা হবে সেগুলির পরিচালনার ব্যবস্থা হবে কেন্দ্রীয় বিদ্যালয়গুলির আদলে। পরিচালনার ভার থাকবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের হাতে। পাঁচ বছরের জন্য প্রতি 'পিএম শ্রী স্কুল'কে পরিকাঠামো উন্নয়নের জন্য দু'কোটি টাকা করে দেওয়া হবে। সরাসরি সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে সেই টাকা দেবে কেন্দ্র। পড়ুয়াদের উন্নতির দিকে বিশেষ নজরে রাখতে হবে এবং স্কুল প্রশাসনকে আরও কড়া ও স্বচ্ছ করার উদ্দেশ্যে 'পিএম শ্রী স্কুল' গুলির জন্য একটি বিশেষ পোর্টালও তৈরি করতে চলেছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন