১০ মে, ২০২৪

Indian Economy: আর্থিক উন্নয়নের ক্ষেত্রে চিনকেও টপকে গেল ভারত! দেওয়া হল 'ওভার ওয়েট' তকমা
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-03 18:38:27   Share:   

কিছুদিন আগেই এক অনুষ্ঠানে জনগণের উদ্দেশে বক্তৃতা দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জানিয়েছিলেন, বিজেপি ফের ক্ষমতায় ফিরলে ভারত (India) বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ (Indian Economy) হবে। তিনি এও জানিয়েছিলেন যে, কেন্দ্রে বিজেপি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসায় বর্তমানে ভারতের স্থান বৃহত্তম অর্থনৈতিক দেশগুলির মধ্যে পাঁচ নম্বরে আছে। তবে খুব শীঘ্রই এক থেকে তিন নম্বরের তালিকায় চলে আসবে ভারত। এবার তারই 'প্রমাণ' ফের একবার দেখা গেল। সূত্রের খবর, সম্প্রতি এক মার্কিন সংস্থা জানিয়েছে, ভারতের অর্থনীতিতে উন্নয়ন হচ্ছে ও আগামীতেও হবে। কারণ আর্থিক বৃদ্ধির নিরিখে ভারত 'ইক্যুয়াল ওয়েট' থেকে 'ওভার ওয়েট' (Over Weight) স্তরে উন্নীত হয়েছে।

ভারতের আর্থিক অবস্থা নিয়ে এবারে বড়সড় তথ্য প্রকাশ্যে আনল মার্কিন সংস্থা 'মর্গ্যান স্ট্যানলি'। আমেরিকার প্রখ্যাত আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থা 'মর্গ্যান স্ট্যানলি' এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ভারত আর্থিক বৃদ্ধির নিরিখে 'ইক্যুয়াল ওয়েট' অর্থাৎ সমান স্তর থেকে 'ওভার ওয়েট' স্তরে পৌঁছে গিয়েছে। এর অর্থ হল, ভবিষ্যতে ভারতের অর্থনৈতিক দিক আরও উন্নত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও মার্কিন সংস্থার রিপোর্টে জানানো হয়েছে, চিনের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। আর এই প্রভাব ভবিষ্যতে আরও পড়বে বলে জানা গিয়েছে। তাই চিনকে 'ওভার ওয়েট' স্তর থেকে নামানো হয়েছে। ফলে এবারে এক্ষেত্রে চিনকেও টপকে গেল ভারত।


Follow us on :