১২ মে, ২০২৪

North India: বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারতে মৃত একশোরও বেশি, লাল সতর্কতা জারি হিমাচল প্রদেশে
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-12 10:50:20   Share:   

লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত (North India)। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ (Himachal Pradesh), দিল্লি (Delhi), হরিয়ানা, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের মতো রাজ্যগুলি ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। সব থেকে খারাপ অবস্থা হিমাচল প্রদেশের। সেখানে এক সপ্তাহের মধ্য বৃষ্টিতে (Heavy Rain) মৃত্যু হয়েছে ৮০ জনের। আট জন এখনও নিখোঁজ। আহত ৯২ জন। সব মিলিয়ে গোটা উত্তর ভারতে গত কয়েক দিনের বৃষ্টিতে মৃত্যু সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। পাশাপাশি পাহাড়ি ধস, হড়পা বান, জাতীয় সড়ক, সেতু ভেসে যাওয়ার মতো ঘটনা ঘটছে হিমাচল প্রদেশে।

অন্যদিকে, প্রবল বর্ষণের কারণে মঙ্গলবার দিল্লিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। যমুনা নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। রাজধানী দিল্লির একাধিক জায়গায় জল জমে গিয়েছে। যমুনা নদীর উপরে সেতুতে যানচলাচল এবং ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। পশ্চিম রেলওয়ের তরফ থেকে একাধিক ট্রেন বাতিল করার কথা ঘোষণা করা হয়েছে। পঞ্জাবের চণ্ডীগড়, রাজধানী দিল্লি গামী একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। সেই সঙ্গে ট্রেনের রুটও পরিবর্তন করা হয়েছে।

হিমাচল প্রদেশে মান্ডি, কিন্নর এবং লাহুল-স্পিতিতে ইতিমধ্যেই বন্যা সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবনের তরফে মঙ্গলবার হিমাচলের প্রায় সব অংশেই ভারী বৃষ্টিপাতের জন্য লাল এবং কমলা সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, এখনই বৃষ্টির হাত থেকে রেহাই নেই হিমাচলের। হিমাচলের সোলান জেলার বিখ্যাত পর্যটন কেন্দ্র পরওয়ানুতে জলের তোড়ে রাস্তা থেকে ভেসে গিয়েছে একের পর এক গাড়ি। খুব গুরুত্বপূর্ণ কারণ ছাড়া আগামী কয়েক দিন রাজ্যবাসীকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু।


Follow us on :