২৩ জুন, ২০২৪

Parliament: মোদীর হাতেই উদ্বোধন হল নতুন সংসদ ভবন, স্থাপন হল ঐতিহাসিক স্বর্ণদন্ড 'সেঙ্গল'
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-28 11:02:15   Share:   

নতুন সংসদ ভবনে স্থাপন হল ঐতিহাসিক স্বর্ণদন্ড 'সেঙ্গল'। উদ্বোধন হল নতুন সংসদ ভবনের (Parliament Building)। নির্ধারিত সূচি মেনেই সকাল থেকে নতুন সংসদ ভবন চত্বরে শুরু হয় পুজো ও হোম। পুজোয় সামিল হন প্রধানমন্ত্রী (PM) নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিন, শুরুতেই 'সেঙ্গল'-কে সাষ্ঠাঙ্গে প্রণাম জানালেন প্রধানমন্ত্রী। পুজোর পর ওই 'সেঙ্গল' নিয়ে নতুন সংসদ ভবনে পা রাখেন মোদী। পবিত্র বেদমন্ত্র উচ্চারণের মধ্যে দিয়ে লোকসভা কক্ষে স্থাপন করেন 'সেঙ্গল'। লোকসভার স্পিকার ওম বিড়লাকে সঙ্গে নিয়ে প্রদীপ প্রজ্বোলন করেন। সব শেষে তামিলনাড়ুর বিভিন্ন মঠের সন্তদের কাছ থেকে আশীর্বাদ গ্রহণ করেন।

এদিন, সকাল সাড়ে ৭টায় ট্র্যাডিশনাল পোশাকে সংসদ চত্বরে প্রবেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে স্বাগত জানান, লোকসভার স্পিকার ওম বিড়লা। পূজাপাঠের মাধ্যমে শুরু হয় সংসদ ভবন উদ্বোধনের মূল অনুষ্ঠান। এরপর সেঙ্গল প্রতিষ্ঠা। তারপর সর্বধর্ম প্রার্থনা। যে সব শ্রমিক এই সংসদ ভবন তৈরি করেছেন, তাঁদের সংবর্ধনাও দেন প্রধানমন্ত্রী।

দুপুর ১২টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হবে। জাতীয় সঙ্গীতের মাধ্যমে এই অনুষ্ঠান হবে। এরপর নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষ্যে ২টি শর্ট ফিল্মও দেখানেো হবে। এরপর রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতির বার্তা পাঠ করে শোনাবেন রাজ্যসভার চেয়ারম্যান। লোকসভার স্পিকারও বিবৃতি দেবেন। প্রধানমন্ত্রীর বক্তব্যের মাধ্যমে সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি হবে।

অনুষ্ঠানের মাঝেই এদিন, ৭৫ টাকার কয়েনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।


Follow us on :