১০ মে, ২০২৪

Modi-Biden: জি-২০ সম্মেলনের দু'দিন আগেই ভারতে আসবেন মার্কিন প্রেসিডেন্ট, কেন এমন সিদ্ধান্ত?
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-02 13:15:00   Share:   

চলতি মাসের ৯ ও ১০ তারিখে জি-২০-এর শীর্ষ সম্মেলন হতে চলেছে নয়া দিল্লিতে। এ বছর জি-২০-এর আয়োজক দেশ হল ভারত। জানা গিয়েছে, জি-২০ সম্মেলনে যোগ দেবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। কিন্তু তার আগেই হোয়াইট হাউস সূত্রে খবর এসেছে, সম্মেলনের ২ দিন আগেই ভারতে আসবেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি ৭ সেপ্টেম্বরই ভারতে আসবেন বলে জানা গিয়েছে। তবে বাইডেনের এমন কেন সিদ্ধান্ত, তা নিয়ে প্রশ্ন উঠছে বিশেষজ্ঞ মহলে।

শুক্রবার হোয়াইট হাউস সূত্রে খবর পাওয়া গিয়েছে, ৭ সেপ্টেম্বর ভারতের উদ্দেশে রওনা দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট হওয়ার পর এই তাঁর প্রথম ভারত সফর। জানা গিয়েছে, ৮ সেপ্টেম্বর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন তিনি। এর পর ৯ সেপ্টেম্বর জি-২০ সম্মেলনে যোগ দেবেন তিনি। 

এই ঐতিহাসিক দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে বিবৃতি দিয়ে হোয়াইট হাউস জানিয়েছে,  'আগামী ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার জি-২০ সামিটে যোগ দিতে ভারতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৮ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন বাইডেন। দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আন্তর্জাতিক স্তরের বিভিন্ন বিষয় যেমন- জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক উন্নতি নিয়ে আলোচনা হবে। একই সঙ্গে ইউক্রেন যুদ্ধের সামাজিক প্রভাব, কীভাবে বিশ্ব ব্যাংকের ক্ষমতা বৃদ্ধি করা যায়, দারিদ্র দূর করা যায়, গ্লোবাল চ্যালেঞ্জ সেই বিষয়েও আলোচনা করা হবে।'

বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক এই সম্মেলনের আগে মোদী-বাইডেন বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাঁদের বৈঠকের পর কী কী বার্তা আসতে পারে দুই মিত্র দেশের তরফে, সেদিকে তাকিয়ে বিশ্ববাসী।


Follow us on :