১৬ মে, ২০২৪

Gaganyaan: সপ্তমীতেই উড়ান! 'মিশন গগনযান' নিয়ে বড় খবর দিল ইসরো
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-16 19:27:54   Share:   

চন্দ্রযান ৩-এর সাফল্যের পর এবারে মহাকাশে মানুষ পাঠাতে প্রস্তুতি নিচ্ছে ইসরো (ISRO)। মানুষ পাঠাতেও যাতে ভারতীয় মহাকাশ সংস্থা সফল হয়, অর্থাৎ মিশন গগনযান (Mission Gaganyaan) সফলের জন্য ইসরো চলতি মাসেই শুরু করতে চলেছে পরীক্ষামূলক মহাকাশযানের উৎক্ষেপণ। গগনযান মিশনের আগে পরীক্ষামূলক উৎক্ষেপণ ২১ অক্টোবর অর্থাৎ সপ্তমীর দিনই করা হবে বলে জানাল ইসরো। ১৬ অক্টোবর, সোমবার ইসরো জানিয়েছে, ২১ অক্টোবর TV-D1 পরীক্ষামূলক মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে।

সোমবার ইসরোর এক্স হ্যান্ডেলে জানানো হয়েছে, গগনযানে পরীক্ষামূলক ফ্লাইটটি ২১ অক্টোবর উড়বে। TV-D1 পরীক্ষামূলক মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে ওই দিন। সকাল ৭টা থেকে ৯টার মধ্যে পরীক্ষামূলক মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে হবে এই উৎক্ষেপণ। সপ্তমীর দিন যে পরীক্ষামূলক উৎক্ষেপণ হতে চলেছে, তাতে মডিউলটিকে নিয়ে মহাশূন্য়ের পথে রওনা হবে যানটি। পরে তা ফিরিয়ে আনা হবে পৃথিবীতে। পৃথিবীর বুকে বঙ্গোপসাগরে নামার কথা এই মহাকাশযানের। তারপর সাগরের জল থেকে যাতে মডিউলকে উদ্ধার করা হয় তার জন্য নৌসেনার প্রস্তুতিও তুঙ্গে। একই পদ্ধতি ব্যবহার করা হবে চূড়ান্ত মিশনের সময়ও।

প্রসঙ্গত, মহাকাশে মানুষ পাঠানোর আগে গগনযানকে দুটি ট্রায়াল মিশনের মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হবে। সেই ট্রায়াল মিশনের অঙ্গ হল TV-D1 টেস্ট ফ্লাইটের সফল উৎক্ষেপণ। মিশনের প্রথম পর্বের পরীক্ষায় এই টেস্ট ফ্লাইটটিকে পাঠানো হবে। তারপরেই গগনযানের দ্বিতীয় পর্বের পরীক্ষা। সেই পর্যায়ে মহিলা মহাকাশযাত্রী হিসেবে 'ব্যোমমিত্র' নামে একটি হিউম্যানয়েড রোবটকে লঞ্চ করা হবে।


Follow us on :