১৪ মে, ২০২৪

Maharashtra: টোম্যাটো বিক্রি করেই কোটিপতি কৃষক!
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-15 15:10:05   Share:   

কারও পৌষ মাস তো কারও সর্বনাশ! বাজারে যখন টোম্যাটোর (Tomato) দাম আকাশছোঁয়া, তখন সেই টোম্যাটো বিক্রি করেই কোটিপতি হচ্ছেন এক কৃষক। মহারাষ্ট্রের (Maharashtra) পুণের এক কৃষক একমাসে টোম্যাটো বিক্রি করেই কোটিপতি হয়েছেন। জানা গিয়েছে, টোম্যাটোর দাম বৃদ্ধি পাওয়ার পর এক মাসে তিনি প্রা ১৩ হাজার টোম্যাটোর বাক্স বিক্রি করেছেন। এতে তাঁর উপার্জন হয়েছে প্রায় ১.৫ কোটি।

জানা গিয়েছে, পুণের সেই কৃষকের নাম তুকারাম ভাগোজি গায়োকর। তিনি তাঁর ছেলে ঈশ্বর গয়াকর ও বৌমা সোনালির সহায়তায় তাঁর চাষের ক্ষেতে কিনি টোম্যাটোর চাফ করেন। তাঁর নিজেরই ১৮ একর জমি রয়েছে ও সেখানেই তিনি টোম্যাটোর চাষ করেন। তুকারামের পরিবারে সদস্যরা জানিয়েছেন, চাষ করার ক্ষেত্রে তাঁদের বেশ জ্ঞান রয়েছে। ফলে তাঁরা এত পরিমাণে টোম্যাটোর চাষ করতে পেরেছেন।

তাঁরা আরও জানিয়েছেন, গত মাসে তাঁরা প্রতিটি টোম্যাটোর বাক্স হাজার থেকে ২হাজার ৪০০ টাকার মধ্যে বিক্রি করেছেন। এছাড়াও জানা গিয়েছে, টোম্যাটোর দাম বেড়ে যাওয়ায় অনেকের বেকারত্ব কেটেছে। অনেক মহিলা চাষের কাজে হাত লাগাতে পেরে তাঁরা স্বাবলম্বী হয়ে উঠেছে। যেমন- তুকারামের ছেলের স্ত্রী তাঁদের সঙ্গে চাষের কাজে সাহায্য করেছেন ও উপার্জন করেছেন কোটি কোটি টাকা।

তবে টোম্যাটোর দাম বৃদ্ধি পাওয়ায় শুধুমাত্র পুণের কৃষকরাই কোটি কোটি টাকা উপার্জন করেছেন, এমনটা নয়। অগ্নিমূল্যের বাজারে টোম্যাটো বিক্রি করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করেছেন কর্নাটকের কোলার জেলার এক কৃষকও।


Follow us on :