০৯ মে, ২০২৪

Mocha: বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে, খুব তাড়াতাড়িই তৈরি হতে পারে ‘মোখা’
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-11 09:31:19   Share:   

বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। যার ফলে খুব তাড়াতাড়িই তৈরি হতে পারে ঘূর্ণিঝড় (Mocha)। মৌসম ভবনের (seasonal building) অনুমান চলতি সপ্তাহেই বঙ্গোপসাগরে (Bay of Bengal) তৈরি হতে পারে ‘মোখা’। তবে ‘মোখা’-র সামগ্রিক পরিস্থিতে নজর রাখছে মৌসম ভবন। 

মৌসম ভবন জানিয়েছে, বুধবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর, আন্দামান সাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। তারপর বৃহস্পতিবার উত্তর-উত্তরপশ্চিম দিক বরাবর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে মোখা। এরপরই ‘মোখা’ বাঁক নিয়ে উত্তর-উত্তরপূর্ব দিক বরাবর বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে এগোতে পারে। মনে করা হচ্ছে, চলতি সপ্তাহের শেষেই স্থলভাগে আছড়ে পড়তে পারে ‘মোখা’। ঘূর্ণিঝড় ‘মোখা’ আগামী ১৪ মে বাংলাদেশ-মায়ানমার উপকূলে আছড়ে পড়বে বলে জানিয়েছে মৌসম ভবন। বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের কিয়াউকিপু-র মধ্যবর্তী উপকূলে আছড়ে পড়বে ‘মোখা’। বৃহস্পতিবার ১১ মে থেকেই বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া শুরু হবে দ্বীপপুঞ্জে। 

তবে ঘূর্ণিঝড় নিয়ে ইতিমধ্যেই তৎপর হয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা প্রশাসন। তাই ‘মোখা’ মোকাবিলার ক্ষেত্রে আগাম প্রস্তুতিও নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। এমনকি সমুদ্রেও মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।


Follow us on :