১৮ জুন, ২০২৪

LPG Price: ফের কমল রান্নার গ্যাসের দাম! ৬০০ টাকায় কারা কিনতে পারবেন এলপিজি সিলিন্ডার, জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-04 16:33:21   Share:   

নিম্নবিত্তদের কিছুটা স্বস্তি দিতে ফের রান্নার গ্যাসের (LPG Gas) দাম কমাল কেন্দ্রীয় সরকার। এবারে গৃহস্থের কাজে ব্যবহৃত এলপিজির দামই (LPG Price) কমানো হয়েছে। জানা গিয়েছে, উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীদের জন্য এলপিজি সিলিন্ডার প্রতি ভর্তুকি ২০০ টাকা থেকে ৩০০ টাকা করা হল। অর্থাৎ সিলিন্ডার প্রতি ভর্তুকি আরও ১০০ টাকা করে বাড়ানো হল। এখন থেকে উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীরা এলপিজি সিলিন্ডার মাত্র ৬০০ টাকায় কিনতে পারবেন।

সূত্রের খবর, বুধবার মন্ত্রিসভার এক বৈঠকের পর, রান্নার গ্যাসের ভর্তুকি বাড়ানোর কথা ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। চলতি বছরের অগাস্টেই গৃহস্থের কাজে ব্যবহৃত এলপিজি সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি অনুমোদন করেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তার আগে থেকেই উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি পেতেন। কিন্তু এবার উজ্জ্বলা যোজনার অধীনে সুবিধাভোগীরা ২০০ টাকার বদলে ৩০০ টাকার ভর্তুকি পাবেন।

বর্তমানে বাড়ির রান্নার গ্যাসের দাম ৯০৩ টাকা প্রতি সিলিন্ডার৷ কিন্তু ভর্তুকি বৃ্দ্ধি পাওয়ার পর উজ্জ্বলা যোজনায় ১৪.২ কেজি সিলিন্ডারের দাম পড়ছে ৬০৩ টাকা। কলকাতায় এখন থেকে উজ্জ্বলা যোজনার উপভোক্তারা ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস পাবেন মাত্র ৬২৯ টাকায়।


Follow us on :