২৬ এপ্রিল, ২০২৪

LIC: করোনার প্রকোপ কমতেই এলআইসি-র ডেথ ক্লেম কমে গেল ২০ শতাংশ
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-21 20:19:37   Share:   

২০২০ সালের আগে করোনার (Covid 19) তেমন বাড়বাড়ন্ত ছিল না। কিন্তু এই মারণ ভাইরাসের দাপাদাপি শুরু হতেই ভারতীয় জীবন বিমা নিগমের (এলআইসি) (LIC) ডেথ ক্লেমও (Death Claim) বাড়তে শুরু করে। কিন্তু করোনা ধীরে ধীরে স্তিমিত হওয়ার পথে। ফের এর প্রভাব লক্ষ্য করা গেল ওই ডেথ ক্লেমে।

সংস্থার চেয়ারম্যান এম আর কুমার যে তথ্য দিয়েছেন, সেখানেই এই চিত্রটা পরিষ্কার। তিনি জানিয়েছেন, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে, অর্থাত্ জুন মাসে শেষ হওয়া কোয়ার্টারে ডেথ ক্লেম গত আর্থিক বছরের ওই সময়ের তুলনায় ২০ শতাংশ কমেছে। যদিও তা ২০২০র আগে, অর্থাত্ পরিস্থিতি স্বাভাবিক থাকার সময়ের চেয়ে এখনও বেশিই।

এবার পরিসংখ্যানে যাওয়া যাক। গত আর্থিক বছরের প্রথম কোয়ার্টারে ডেথ ক্লেমের পরিমাণ ছিল ৭ হাজার ১১১ কোটি। কিন্তু চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে তা ৫ হাজার ৭৪৩ কোটি, যা ২০ শতাংশ কম।

চেয়ারম্যানের মতে, গত বছরের তুলনায় এই বছরে ডেথ ক্লেম কমার একমাত্র কারণই যে করোনার প্রকোপ কমে যাওয়া, তা খুবই পরিষ্কার। তিনি আরও জানিয়েছেন, চলতি কোয়ার্টার, অর্থাত্ জুলাই-সেপ্টেম্বর কোয়ার্টারে ডেথ ক্লেম আরও কমছে। তাঁরা আশাবাদী, আর বছরখানেকের মধ্যেই এটি করোনা-পূর্ববর্তী, অর্থাত্ স্বাভাবিক জায়গায় চলে আসবে।

এলআইসি সূত্রেই জানা গিয়েছে, করোনা-পূর্ববর্তী সময়ে ডেথ ক্লেমের মধ্যে একটা স্থিরতা ছিল। অর্থাত্ বছর বছর তা বিরাটভাবে ওঠানামা করত না। কিন্তু করোনার দাপট শুরু হতেই চিত্রটা বদলে যেতে থাকে। ডেথ ক্লেম প্রথমত বেড়ে যায়। তারপরে আবার তাতে ওঠানামাও লক্ষ্য করা যায় ভালোরকম।

এই প্রসঙ্গেই এলআইসি-র শীর্ষকর্তা জানিয়েছেন, ২০২২-২৩ আর্থিক বছরের প্রথম কোয়ার্টারে এলআইসি-র নিট মুনাফার পরিমাণও অনেকটাই বেড়ে গিয়েছে।


Follow us on :