১০ মে, ২০২৪

Amoeba: 'মস্তিষ্কখেকো অ্যামিবা' সংক্রমণে মৃত্যু হল ১৫ বছরের কিশোরের, কী এই রোগ
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-08 19:24:00   Share:   

ব্রেনের (Brain) মধ্যে অ্যামিবা (Amoeba) ঢুকে গিয়ে কেরলে মৃত্যু হল এক ১৫ বছরের কিশোরের। জানা গিয়েছে, এই অ্যামিবা এমনই যে এটা ব্রেনের মধ্যে গিয়ে কুরে কুরে খেয়ে নেয় মস্তিষ্ক। শুনতে অবাক লাগলেও এমনটাই ঘটেছে। প্রায় দেড় বছর করোনার জন্য সারা বিশ্বের মানুষকে আতঙ্কে থাকতে হয়েছে। আর এবারে ফের নতুন করে আতঙ্কের সৃষ্টি করছে এই 'মস্তিষ্কখেকো অ্যামিবা' (Brain Eating Amoeba)। জানা গিয়েছে, এখন পর্যন্ত কেরলে পাঁচ জনের শরীরে এই সংক্রমণ বাসা বেঁধেছে। প্রত্যেকেরই মৃত্যু হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, জল থেকে মস্তিষ্কের এই সংক্রমণ অত্যন্ত বিরল।

সূত্রের খবর, কেরলের আলাপুঝা জেলার বাসিন্দা ওই কিশোর 'নেইগেলেরিয়া ফাউলেরি' (Naegleria Fowleri) বা সহজ কথায় 'মস্তিষ্কখেকো অ্যামিবা' সংক্রমণে আক্রান্ত হয়েছিল বলেই জানিয়েছে কেরল প্রশাসন। সপ্তাহখানেক ধুম জ্বর, সঙ্গে শরীরের একাধিক গুরুত্বপূর্ণ সূচক একেবারে এলোমেলো হয়ে যায় এই সংক্রমণে। তাকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করেছিলেন ডাক্তাররা। কিন্তু শেষরক্ষা হল না। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, দূষিত জল থেকে অ্যামিবার সংক্রমণ ছড়িয়েছিল তার দেহে।

এককোষী এই প্রাণী সাধারণত, হ্রদ, উষ্ণ প্রস্রবণ এবং রক্ষণাবেক্ষণের অভাবে পড়ে থাকা সুইমিং পুলে বৃদ্ধি পায়। মাইক্রোস্কোপ ছাড়া একে দেখা সম্ভব নয়। অ্যামিবাটির অনেকগুলি প্রজাতি রয়েছে। তবে শুধুমাত্র 'নেইগেলেরিয়া ফাউলেরি' -ই মানবদেহে সংক্রমণ ঘটায়। এই সংক্রমণ হলে সাধারণত বমি, ক্লান্তি, মাথা ব্যথা, হ্যালুসিনেশন-এর মত উপসর্গ দেখা যায়। এখনও পর্যন্ত এই সংক্রমণের জন্য কোনও নির্দিষ্ট ওষুধ নেই। ফলে সতর্কতা অবলম্বন করে থাকারই নির্দেশ দিয়েছেন চিকিৎসকরা।


Follow us on :