২৭ মে, ২০২৪

Kerala: স্কুলে আর স্যার বা ম্যাডাম নয়, লিঙ্গবৈষম্য দূরে পদক্ষেপ কেরলে! পড়ুয়ারা ডাকবে টিচার
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-13 19:11:53   Share:   

প্রচলিত ধ্যান-ধারণার বাইরে গিয়ে নতুন দিশা দেখাল দক্ষিণের রাজ্য কেরল (Kerala)। শিক্ষার আলোয় যাঁরা আলোকিত করছেন তাঁদের লিঙ্গভেদের প্রয়োজন নেই। তাঁদের একটাই পরিচয় হবে, তাঁরা 'শিক্ষক'। এখন থেকে আর ‘স্যর’ (Sir) বা ‘ম্যাডাম’ (Madam) নয়, ডাকতে হবে 'টিচার' (Teacher)। লিঙ্গবৈষম্য ঘোচাতে এবার এমনই পদক্ষেপ করতে চলেছে কেরল। একেবারে স্কুল থেকে শিশুদের মধ্যে লিঙ্গ সাম্য গড়ে তুলতে এমনই নির্দেশিকা জারি করেছে কেরলের শিশু সুরক্ষা অধিকার কমিশন (KSCPCR)। ইতিমধ্যে কমিশন এই মর্মে নির্দেশ দিয়েছে শিক্ষা দফতরকে।

এই লিঙ্গবৈষম্যতা বহুদিন ধরেই ঘোচানোর চেষ্টা চালানো হচ্ছে। এই সমস্যা দূর করতে ছোটো থেকেই শিশুদের মধ্যে লিঙ্গ সাম্য গড়ে তুলতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। দেশের অন্যতম শিক্ষিত রাজ্য হিসাবে পরিচিত কেরল। তাই তারাই প্রথম এই পদক্ষেপ নিয়ে দেখিয়ে দিল লিঙ্গ বৈষম্য ঠেকাতে এই সিদ্ধান্ত কতটা প্রয়োজনীয়। কমিশনের যে প্যানেল এই সিদ্ধান্ত নিয়েছে, সেই প্যানেলের দাবি, শিক্ষকদের ‘স্যর’ বা ‘ম্যাডাম’ বলে ডাকলে সেখান থেকে লিঙ্গ বিভাজন করা সহজ। ফলে ‘টিচার’ শব্দটি অনেক বেশি উপযুক্ত। এতে লিঙ্গনিরপেক্ষ বলে মনে করেছে ওই প্যানেল।

প্যানেলের দুই সদস্য কেভি মনোজ কুমার এবং সি বিজয়কুমার বুধবারই কেরলের শিক্ষা দফতরকে চিঠি লিখে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। ‘টিচার’ শব্দটি চালু হলে, সেটা নিঃসন্দেহে শিক্ষা ও লিঙ্গ বৈষ্যমাতার ক্ষেত্রে বড় পদক্ষেপ হবে বলে মনে করছেন অনেকেই।


Follow us on :