১৪ জুন, ২০২৪

Karnataka: নাবালিকা প্রেমিকা সাবালিকা হতেই বিয়ে যুবকের, পকসো আইনে দায়ের মামলা থেকেও মুক্তি
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-24 18:23:34   Share:   

২০১৯-এ পালিয়ে গিয়ে একসঙ্গে থাকতে শুরু করেন নাবালিকা এবং তাঁর প্রেমিক। কর্নাটকের (Karnataka) বাসিন্দা ওই ১৭ বছরের নাবালিকার বাবা তখন থানায় নিখোঁজ ডায়রি (Missing Diary) করেন। পুলিস তদন্তে নেমে ২৩ বছরের ওই যুবক এবং মেয়েটিকে উদ্ধার করে নিয়ে আসে। যদিও তখন তাঁরা দাবি করেছিলেন, একে অপরকে ভালোবাসেন। তাই স্বেচ্ছায় একসঙ্গে থাকছেন। যদিও সেই দাবি মানতে নারাজ ছিল নাবালিকার বাবা।

এরপর মেয়েটির বাবা ওই যুবকের বিরুদ্ধে পকসো (POCSO) আইনে নাবালিকাকে যৌন নিগ্রহের (Sexual Abuse) মামলা রুজু করেন। দায়রা আদালতে ওই মামলা চলে প্রায় ১৮ মাস। আর এই মামলা চলাকালীন জেলেই ছিলেন অভিযুক্ত সেই যুবক। বুধবার কর্নাটক হাইকোর্ট নাটকীয় ভাবে অভিযুক্তর বিরুদ্ধে থাকা পকসো আইনে দায়ের মামলা খারিজ করল।

কারণ, ২০২০-র নভেম্বরে জামিন পান সেই যুবক। ততদিনে মেয়েটি নাবালিকা থেকে সাবালিকা হয়েছেন।  জেল থেকে ছাড়া পেয়ে ওই যুবক এবং মেয়েটি বিয়ের সিদ্ধান্ত নেয়। এখন তাঁদের একটি সন্তানও রয়েছে। পকসো আইনে মামলা চলাকালীন বিয়ে করায় ছেলেটির বিরুদ্ধে দায়ের মামলা প্রমাণ এবং গ্রহণযোগ্য নয় বলে রায়ে জানায় কর্নাটকের উচ্চ আদালত।

উল্লেখ্য, কর্নাটক হাইকোর্টের বিচারপতি এম নাগাপ্রসন্ন বলেন, 'যে তথ্য সামনে এসেছে, তার থেকে এটা প্রমাণিত, ওই যুগল বিবাহিত। তাঁরা সন্তান নিয়ে সুখে সংসার করছেন।  ফলে ওই যুগলের মুখের উপর আদালত দরজা বন্ধ করে এই শুনানি চালালে আইনের অপপ্রয়োগ করা হবে।'


Follow us on :