ব্রেকিং নিউজ
Justice-UU-Lalit-takes-oath-as-next-chief-justice-of-india
Chief Justice: দেশের ৪৯তম প্রধান বিচারপতি উদয় ইউ ললিত, চিনুন তাঁকে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-27 16:55:10


দেশের ৪৯তম প্রধান বিচারপতি (CJI) হিসেবে রাষ্ট্রপতি ভবনে শপথ নিলেন উদয় উমেশ ললিত (Justice UU Lalit)। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদায়ী প্রধান বিচারপতি এনভি রামান্না, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi), উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর এবং বিচারপতি ললিতের পরিবার। স্বল্প সময়ের এই অনুষ্ঠানে বিচারপতি উদয় ইউ ললিতকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Murmu)। জানা গিয়েছে, মাত্র তিন মাস অর্থাৎ ৮ নভেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি পদে থাকবেন বিচারপতি ললিত।

প্রথা অনুযায়ী বিদায়ী প্রধান বিচারপতি তাঁর উত্তরসূরির নাম প্রস্তাব করে যান। সেই মোতাবেক বিচারপতি ইউইউ ললিতের নাম শীর্ষ আদালতের প্রধান বিচারপতি হিসেবে আইন মন্ত্রকের কাছে প্রস্তাব করেন বিচারপতি এনভি রামান্না। দেশের সদ্যনিযুক্ত প্রধান বিচারপতি প্রথম ব্যক্তি, যিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থেকে বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হলেন। এর আগে বিচারপতি এসএম সিকরি শীর্ষ আদালতের আইনজীবী থেকে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হয়েছিলেন।

প্রসঙ্গত উল্লেখ্য, রাম জন্মভূমি মামলা সুপ্রিম কোর্টের যে পাঁচ সদস্যের বেঞ্চ নিষ্পত্তি করেছে, সেই সাংবিধানিক বেঞ্চের সদস্য ছিলেন বিচারপতি ললিত। এই বেঞ্চের নেতৃত্বে ছিলেন সুপ্রিম কোর্টের তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তবে ২০১৯-র ১০ জানুয়ারি, এই মামলার চূড়ান্ত শুনানির আগেই নিজেকে রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলা থেকে সরিয়ে নিয়েছিলেন ললিত।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন