১৭ মে, ২০২৪

Joshimath: সেই তিমিরেই জোশীমঠ, দাবি না মানলে স্থানীয়দের বদ্রীনাথ যাত্রা বন্ধের হুমকি
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-05 16:53:08   Share:   

উত্তরাখণ্ডের জোশীমঠের (Joshimath) তেমন কোনও উন্নতি নেই, এমনটাই দাবি স্থানীয়দের। তাঁরা জানিয়েছেন, দুমাস আগে যেমন অবস্থা ছিল জোশীমঠের, তেমনটাই রয়েছে। তাই স্থানীয়দের হুমকি, তাঁদের দাবি না মানা হলে বদ্রীনাথ যাত্রা বন্ধ করে দেওয়া হবে। উল্লেখ্য, ২৭ এপ্রিল থেকে শুরু হতে চলেছে বদ্রীনাথ যাত্রা। বদ্রীনাথে (Badrinath) যাওয়ার জন্য জোশীমঠ হয়েই যেতে হবে তীর্থযাত্রীদের। কিন্তু জোশীমঠে স্থানীয়দের হুঁশিয়ারিতে বর্তমানে চিন্তায় বদ্রীনাথ তীর্থযাত্রীরা।

সূত্রের খবর, জোশীমঠ বাঁচাও সংঘর্ষ সমিতির তরফে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এনটিপিসির অধীন তপোবন-বিষ্ণুপুর হাইডেল প্রজেক্ট ও হেলাং বাইপাস রোড প্রকল্পের কাজ একবারে বন্ধ করে দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা। তাঁরা আরও জানিয়েছেন প্রায় ৩ হাজার ঘরছাড়া পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা করে দেওয়া হোক। তাঁরা আরও দাবি করেছেন, জোশীমঠের গ্রাউন্ড সার্ভের পর যে রিপোর্ট এনডিএমএ-কে দেওয়া হয়েছে, তা যেন প্রকাশ্যে আনা হয়। এরপরেই ঘরছাড়া স্থানীয়দের কত ক্ষতিপূরণ দেওয়া হবে, সেটির সিদ্ধান্ত নিতে হবে।

জোশীমঠ ও কর্ণপ্রয়াগের স্থানীয়রা দাবি করেছেন, উন্নতির নামে ভর করেই জোশীমঠে যে যে কনস্ট্রাকশনের কাজ করা হচ্ছে, তার জন্যই বাড়িতে, রাস্তায় ফাটল দেখা গিয়েছে। জোশীমঠের প্রায় ৬০০টিরও বেশি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। ধসে পড়েছে মন্দির। একাধিক হোটেল পুরোপুরি বন্ধ করা হয়েছে। ফলে জোশীমঠের অস্তিত্ব নিয়েই শঙ্কা দেখা দিয়েছে। বেশ কয়েক সেন্টিমিটার ডুবে গিয়েছে জোশীমঠ। এই পরিস্থিতিতে মানুষের দাবি, উন্নয়নের 'ভার' হয়ত নিতে পারছে না জোশীমঠের মাটি।


Follow us on :