০৫ মার্চ, ২০২৪

Hemant Soren: জমি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
CN Webdesk      শেষ আপডেট: 2024-02-01 10:58:52   Share:   

জমি কেলেঙ্কারিতে অর্থ তছরূপের মামলায় ইডির হাতে গ্রেফতার ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ইন্ডিয়া জোট গঠনের পর এই প্রথম বিরোধী দলের কোনও মুখ্যমন্ত্রী দুর্নীতির দায়ে গ্রেফতার হলেন। হেমন্তের গ্রেফতারি নিয়ে শুরু রাজনৈতিক তরজা। বৃহস্পতিবার সকালে তাঁকে আদালতে তোলার সম্ভাবনা রয়েছে। 

বুধবার এই মামলায় টানা সাত ঘন্টা ধরে হেমন্তকে জিজ্ঞাসাবাদ করেন ইডির আধিকারিকরা। তারপর বুধবার রাত সাড়ে ন'টার পর জমি দুর্নীতি মামলায় গ্রেফতার হন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তাঁকে গ্রেফতার করে ইডি দফতরে নিয়ে যাওয়া হয়। এরপরেই প্রাথমিকভাবে তাঁকে হেফাজতে নেওয়া হয় বলে এএনআই সূ্ত্রে খবর। 

প্রসঙ্গত চলতি সপ্তাহেই জমি কেলেঙ্কারিতে অর্থ তছরূপের মামলায় হেমন্তকে জিজ্ঞাসাবাদ করতে তাঁর দিল্লির বাড়িতে গিয়েছিলেন ইডির আধিকারিকরা। সেখানে ১৩ ঘণ্টারও বেশি সময় ধরে তল্লাশি চালান ইডি আধিকারিকেরা। কিন্তু হেমন্ত সোরেনের দেখা পাননি তাঁরা। সেখান থেকে তাঁর দুটি গাড়ি বাজেয়াপ্ত করা হয়। এর মধ্যে একটি বিএমডব্লিউ (BMW) গাড়িও ছিল। সেই গাড়িটি একটি বেসরকারি কোম্পানির নামে। জানা গিয়েছে, ওই কোম্পানির মালিক অনীশ আগরওয়াল নামে এক ব্যক্তি। 

অনীশ আগরওয়ালের সঙ্গে তাঁর সম্পর্কও নিয়ে বুধাবার হেমন্ত সোরেনকে জিজ্ঞাসাবাদ করেন ইডির আধিকারিকরা বলে সূত্রের খবর।  একদিকে, ইডির আধিকারিকরা যখন হেমন্ত সোরেনকে জিজ্ঞাসাবাদ করছিলেন, তখন অন্যদিকে পাল্টা ইডির আধিকারিকদের বিরুদ্ধে এসসি/এসটি ধারায় মামলা দায়ের করেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। বিষয়টি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। 


Follow us on :