০৯ মে, ২০২৪

Tulip Garden: ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসে জায়গা করে নিল ভূস্বর্গের ইন্দিরা গান্ধী টিউলিপ গার্ডেন
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-21 15:27:16   Share:   

ভূস্বর্গের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তুলেছে শ্রীনগরের (Srinagar) টিউলিপ গার্ডেন (Tulip Garden)। এবারে এই বিশালাকৃতির গার্ডেনই জায়গা করে নিল ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসে (লন্ডন) (World Book of Records)। শ্রীনগরের এই টিউলিপ গার্ডেন ডাল লেক ও জাবারওয়ান পাহাড়ের মাঝে অবস্থিত। এটিই এশিয়ার বৃহত্তম টিউলিপ বাগান। এমন সৌন্দর্যে ভরা টিউলিপ গার্ডেন বিশ্বের আর কোথাও দেখা যায় না। ফলে এই বাগান জায়গা করে নিয়েছে ওয়ার্ল্ড বুক রেকর্ডসে।

শ্রীনগরের ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন প্রায় ৩০ হেক্টর জায়গা জুড়ে অবস্থিত। এই বাগানে প্রায় ৬৮ টি প্রজাতির টিউলিপ রয়েছে ও প্রায় ১.৫ মিলিয়ন টিউলিপ রয়েছে। এমনটাই দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদ্বীপ সিং পুরি। তিনি আরও জানিয়েছেন, এই বাগান দেখতে প্রতি বছর প্রায় ১ লক্ষের মত পর্যটক আসেন। এই টিউলিপ গার্ডেন এই বিশেষ সম্মান দেওয়ার জন্য ওয়ার্ল্ড বুক রেকর্ডসের টিমকে কৃতজ্ঞতা জানানো হয়েছে।

জানা গিয়েছে, এই টিউলিপ গার্ডেন হলেও এখানে আরও বিভিন্ন ধরনের ফুলের চাষ করা হয়। হায়াসিন্থস, ড্যাফোডিলস, মাসকারি, সাইক্লেমেনস নামের ফুলগুলি  এই বাগানের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। ফলে নানা রংয়ের ফুল, এগুলোর সুগন্ধে ভরে ওঠে এই টিউলিপ গার্ডেন। এছাড়াও প্রতি বছর বসন্তের সময় এই এশিয়ার বৃহত্তম টিউলিপ বাগানে টিউলিপ ফেস্টিভ্যালের আয়োজন করা হয়। আর এই উদ্যোগ নেওয়ার ফলে ভূস্বর্গের পর্যটন ব্যবসার পক্ষেও তা উপকারী হয়।


Follow us on :