২৬ এপ্রিল, ২০২৪

Train: ভারতের প্রথম তীর্থযাত্রী বোঝাই ট্রেন, স্বল্প খরচে কোথায় কোথায় তীর্থ করার সুযোগ
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-25 15:01:21   Share:   

ভারতের প্রথম পর্যটক বোঝাই ট্রেন। ভারতীয় রেলের (Indian Railway) এহেন উদ্যোগে খুশি ভ্রমণপ্রিয়রা। পর্যটন শিল্পকে উন্নতি করতে এবং স্বল্প খরচে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করানোর জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। উত্তর-পূর্ব রাজ্যগুলির উপর বিশেষ জোর দিয়েছে রেল কর্তৃপক্ষ। আর তাই ভারত গৌরব (Bharat Gourav) ডিলাক্স ট্যুরিস্ট ট্রেন চালু করেছে রেল। অন্যদিকে দেশের ঐতিহাসিক, ধর্মীয় স্থানগুলিকে জুড়ে দিল রেল। শনিবার সেকেন্দ্রাবাদ স্টেশন থেকে যাত্রা শুরু করল আইআরসিটিসির পর্যটক ট্রেন 'ভারত গৌরব'। সূত্রের খবর, অন্ধ্রপ্রদেশ ও তেলঙ্গানা থেকে এই ট্রেন প্রথম যাত্রা শুরু করল। উত্তর ও পূর্বভারতের বেশকিছু ঐতিহ্যবাহী স্থানে পর্যটকদের নিয়ে যাবে এই ট্রেন।


সেকেন্দ্রবাদ থেকে যাত্রা শুরু করেছে। ট্রেনটি যাবে পুরী, কোনারকের সূর্য মন্দির, গয়া-কাশী, বারাণসী, অযোধ্যা ও প্রয়াগরাজ। সেখান থেকে ট্রেনটি ফিরে আসেবে সেকেন্দ্রাবাদে। সেকেন্দ্রাবাদ ছাড়াও ট্রেনটিতে যাত্রীরা উঠতে নামতে পারবেন কাজিপেট, খাম্মাম, বিজয়ওয়াড়া, এলুরু, রাজামুন্ড্রি, সামালকোট, সীমাচলম ও বিজয়নগরমে।


ট্রেনের মধ্যে যাত্রীদের জন্য কী কী বিশেষ পরিষেবা রেখেছে ভারতীয় রেল? জানা গিয়েছে, দূরপাল্লার এই ট্রেনটিতে রয়েছে এসি ও নন এসি স্লিপার কোচ। সফর করতে পারবেন ৬০০-৭০০ যাত্রী। কোচের ভেতরে রয়েছে ইনফোটেইনমেন্ট সিস্টেম, সিসিটিভি ক্যামেরা। রয়েছে প্যান্ট্রি কার। সেখানে দেশের বিভিন্ন ধরনের খাবার পাওয়া যাবে।


এই প্যাকেজের মধ্যে রয়েছে টিকিটের দাম, খাবার, বিমা, ট্যুর গাইড, সিকিউরিটি ও ট্যাক্স। এর মধ্যে ধরা নেই রুম সার্ভিস ও টিপস। ইকোনমি, স্ট্যান্ডার্ড ও কমফর্ট-এই তিন ধরনের প্যাকেজ পাওয়া যাবে ভারত গৌরবে। এছাড়া রয়েছে রুম শেয়ারের অপশানও। একা রুম নিলে জনপ্রতি পড়বে ১৫,৩০০-৩১,৫১০ টাকা।  উল্লেখ্য, এই স্বল্প বাজেটে তীর্থযাত্রার সুবিধে পাওয়ায় খুশি পর্যটকরা।


Follow us on :