২৬ এপ্রিল, ২০২৪

Kashmir: চেনাব ব্রিজকে কেন্দ্র করে উপত্য়কায় অর্থনীতিতে জোর, রেলপথে পৌঁছবে ড্রাই ফ্রুটস
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-27 13:04:26   Share:   

জম্মু-কাশ্মীরের (Jammu-Kashmir) অর্থনীতিতে তুমুল পরিবর্তন আনাতে চলেছে চন্দ্রভাগা নদীর উপর নির্মিত চেনাব ব্রিজ (Bridge), ঘোষণা রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের (Ashwini Vaishnav)। রবিবার রেলমন্ত্রী বলেন, কেবল পর্যটকদের জন্য়ই এই সেতু নয়, এর মাধ্য়মে জম্মু-কাশ্মীরের আপেল,শুকনো ফল (Dry Fruits), জাফরন ছাড়াও নির্মাণ শিল্পের জন্য় দরকারি সামগ্রী এবং প্রয়োজনীয় পণ্য় কাশ্মীরে পৌঁছে দিতে নতুন রেললাইন বিশেষ ভূমিকা পালন করবে। অর্থনৈতিক ক্ষেত্রে লাভের মুখ দেখবেন বলে আশাবাদী তিনি।

এছাড়াও তিনি জানান, কাশ্মীরে পণ্য ওঠানামার জন্য নতুন চারটি গতিশক্তি টার্মিনাল নির্মাণ ছাড়াও বদগামে বন্দে ভারত এক্সপ্রেস রক্ষণাবেক্ষণের ডিপো তৈরির কথা। রেলকর্মীদের দাবি, ওই সেতু তৈরি হওয়ায় সংলগ্ন এলাকার ৭৩টি পাহাড়ি গ্রামের ১.৫ লক্ষ মানুষ উপকৃত হয়েছেন। জানা গিয়েছে তাপমাত্রা, ঝড়-বৃষ্টির পাশাপাশি বিস্ময়সেতুটি প্রায় ২৬৬ কিলোমিটার গতিবেগের বায়ুপ্রবাহ সহ্য় করতে পারে।


উল্লেখ্য়,ভৌগলিকভাবে অত্য়ন্ত প্রতিকূল পিরপঞ্জাল পর্বতশ্রেণীর মধ্য়ে ইউএসবিআরএল প্রকল্পের আওতায় জম্মুর রিয়াসি জেলার কৌরি ও বাক্কালের মধ্য়ে তৈরি হয়েছে চন্দ্রভাগা নদীর ওপর সেতু। যেহেতু ওই সেতুর দু’পাশে গিরিখাত রয়েছে, ফলে সেখানে পৌঁছতে সময় লেগেছে প্রায় ছ’বছর। খাড়া পাহাড় কেটে তৈরি করা হয়েছে ২৬ কিলোমিটার রাস্তা। আর সড়কপথে যাতায়াতের জন্য ৪০০ মিটার দীর্ঘ সুড়ঙ্গ খনন করেছে। সাধারণভাবে সেতুর উপর দিয়ে সর্বাধিক ১০০ কিলোমিটার গতিতে ট্রেন যাতায়াত করতে পারবে।


Follow us on :