২৬ এপ্রিল, ২০২৪

Cheetah: নামিবিয়ার পর এবার সাউথ আফ্রিকা, ভারতে আসছে এক ডজন চিতা
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-17 12:07:30   Share:   

এর আগে নামিবিয়া থেকে ভারতে চিতা (cheetah) এনেছিল মোদী সরকার। এবার ভারতে ১২টি চিতা আনা হচ্ছে দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব (Union Environment Minister Bhupender Yadav) বৃহস্পতিবার জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা থেকে বারোটি চিতাকে উড়িয়ে আনা হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭২ তম জন্মদিনে আফ্রিকার আর এক দেশ নামিবিয়া থেকে দেশে ৮টি চিতা আনিয়ে মধ্যপ্রদেশের কুনো-পালপুর জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল। ৫টি স্ত্রী এবং ৩টি পুরুষ চিতাকে খাঁচামুক্ত করেন প্রধানমন্ত্রী মোদী স্বয়ং। কুনোর কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে থাকা আটটি চিতা প্রতি তিন-চার দিনে একটি শিকারকে হত্যা করছে এবং তারা সুস্থ রয়েছে। একটি চিতা অসুস্থ ছিল কারণ তার ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে গিয়েছিল। চিকিৎসার পর এখন সুস্থ রয়েছে বলে জানান তাঁরা।

বিশ্বের ৭,০০০ চিতার বেশিরভাগই দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া এবং বতসোয়ানায় বাস করে। নামিবিয়াতে চিতার সংখ্যা বিশ্বের সবচেয়ে বেশি। চিতাই একমাত্র ভারত থেকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। প্রধানত অতিরিক্ত শিকার এবং আবাসস্থলের ক্ষতির কারণে এটি হয়েছে। ১৯৪৮ সালে ছত্তিশগড়ের কোরিয়া জেলার শাল বনে শেষ দেখা যাওয়া চিতাটি মারা যায়। সেকারণে সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ১০০টি চিতা আনার চুক্তি করেছে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক।


Follow us on :