১৪ মে, ২০২৪

Fired: হিন্দিতে কথার বলার 'শাস্তি'! চাকরি খোয়ালেন এক ৭৮ বছরের ইঞ্জিনিয়ার
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-02 17:16:27   Share:   

হিন্দিতে (Hindi) কথা বলায় চাকরি থেকেই বরখাস্ত (Fired) করা হল এক ৭৮ বছরের ভারতীয় বংশোদ্ভূত ইঞ্জিনিয়ারকে (Engineer)। জানা গিয়েছে, এই ব্যক্তির শ্যালক মৃত্যুশয্যায় ছিলেন, এই অবস্থায় তাঁর সঙ্গে কথা বলছিলেন মোবাইল ফোনে, তখনই পাশে থেকে এক সহকর্মী তাঁর কথা শুনে নেওয়ার পর অফিসে জানিয়ে দেন। এরপরই তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। ঘটনাটি আমেরিকার (America)। এভাবে চাকরি কেড়ে নেওয়ার বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেছেন তিনি।

সূত্রের খবর, গত বছর সেপ্টেম্বর মাসেই এই ঘটনাটি ঘটেছিল। ভারতীয় ইঞ্জিনিয়ার অনিল বর্শনি হান্টসভিলে পার্সন কর্পোনেশনে সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করতেন। একদিন তিনি কাজ করছিলেন, সেই সময় ভারত থেকে ফোন যায় তাঁর শ্যালকের। মৃত্যুশয্যায় ছিলেন তিনি। সেই সময় জামাইবাবু অনিলের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন। এরপর তিনি ফোনে কথা বলতে গেলে তাঁদের মাতৃভাষা হিন্দিতেই কথা বলেন। কিন্তু এই কথা তাঁর এক সহকর্মী অফিসে জানিয়ে দেন। এরপরই খবর আসে, তিনি চাকরি হারিয়েছেন।

অফিসের এই ঘটনায় মামলা দায়ের করেছেন অনিল বর্শনি। তিনি জানিয়েছেন, 'গত বছর ২৬ সেপ্টেম্বরের আমার শ্যালক কেসি গুপ্ত ভিডিও কল করেছিলেন। ভারতে মৃত্যুশয্যায় পড়েছিলেন তিনি। শেষবারের মতো কথা বলার জন্যই ফোন করেছিলেন।' তিনি আরও জানান, আর হয়তো কখনও কথা হবে না। এই ভাবনা থেকেই অফিসে থাকাকালীনই ফোনটি রিসিভ করেছিলেন তিনি। কিন্তু তার জন্য কাজে বিন্দুমাত্র গাফিলতি করেননি। তা সত্ত্বেও শুধুমাত্র হিন্দিতে কথা বলার জন্য চাকরি থেকে বরখাস্ত করা হয় তাঁকে। তাই তাঁর দাবি, তিনি এই সংস্থার জন্য অনেক কিছু করেছেন। ফলে তিনি তাঁর চাকরি ফিরে পাওয়ার জন্য আইনি পদক্ষেপ নিয়েছেন। এছাড়াও তিনি সংস্থার থেকে ক্ষতিপূরণও চেয়েছেন।


Follow us on :