১০ মে, ২০২৪

IAF: বায়ুসেনা দিবসের দিন প্রকাশ্যে আনা হল নয়া পতাকা, নতুন প্রতীকে রয়েছে গীতার শ্লোক
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-08 19:21:43   Share:   

৯১তম ভারতীয় বায়ুসেনা দিবসের (IAF Day) দিন প্রকাশ্যে আনা হল বায়ুসেনার নতুন পতাকা ও প্রতীক (Ensign)। রবিবার,৮ অক্টোবর উত্তর প্রদেশের প্রয়াগরাজে ৯১তম ভারতীয় বায়ুসেনা দিবস মহাসমারোহে উদযাপন করা হয়। এর পরই ভারতীয় বায়ুসেনার নতুন পতাকার উন্মোচন করেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী। দীর্ঘ ৭২ বছর পর এই নয়া এনসাইনের সূচনা করল বায়ুসেনা।

বায়ুসেনার নতুন পতাকা প্রকাশ্যে আনার পর দেখা গিয়েছে, বায়ুসেনার নতুন পতাকায় আইএএফ-এর প্রতীক ব্যবহার করা হয়েছে। আইএএফ-এর প্রতীকে দেশের জাতীয় প্রতীক অশোক চিহ্ন রয়েছে। তার নীচে রয়েছে একটি ঈগলের ছবি। ঈগলটিকে ঘিরে হালকা নীল রঙের একটি বলয়ে লেখা আছে ‘ভারতীয় বায়ু সেনা’। তার নীচে দেবনাগরী ভাষায় লেখা আছে বায়ুসেনার নীতিবাক্য – ‘নভঃ স্পর্শম দীপ্তম’। অর্থাৎ, ‘সগৌরবে আকাশ ছোঁয়া’। এই নীতিবাক্যটি ভগবদ্গীতার ২৪ নম্বর অধ্যায় থেকে গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে বায়ুসেনার প্রতীকে IAF Crest ছিল না। এবার সেই Crest আনা হয়েছে। এর আগে ব্রিটিশ ভারতের বায়ুসেনার নাম ছিল রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স (Royal Indian Air Force)। স্বাধীনতার পরে ব্রিটিশ পতাকার জায়গায় ভারতের পতাকায় পরিবর্তন করা হয়। আর এবারে প্রতীকেও আনা হল বদল। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বাহিনীর মূল ভাবনা ও কাজকে আরও ভাল করে বোঝানোর জন্য নতুন এই প্রতীক বলে জানানো হয়েছে।


Follow us on :