১৪ মে, ২০২৪

Modi: আরও শক্তিশালী হতে চলেছে নৌবাহিনী, ফ্রান্স থেকে রাফাল জেট কিনতে পারে ভারত!
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-10 20:30:59   Share:   

চলতি মাসেই ফ্রান্স (France) সফরে যাবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আর সেই সফরের জন্যই আরও শক্তিশালী হতে চলেছে ভারতের নৌবাহিনী (Indian Navy), এমনটাই সূত্রের খবর। জানা গিয়েছে, এবারে ফ্রান্স থেকে নয়াদিল্লি কিনতে চলেছে ২৬টি রাফাল-এম ফাইটার জেট (Rafale M Fighter Jet) এবং তিনটি সাবমেরিন। সব কিছু ঠিকঠাক চললে আগামী বছর নৌবাহিনীতে যুক্ত হতে পারে এই অত্যাধুনিক যুদ্ধবিমান এবং সাবমেরিনগুলি।

সূত্রের খবর, আগামী ১৩ জুলাই ২ দিনের ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরের সময় ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রঁর সঙ্গে রাফাল এবং সাবমেরিন কেনার চুক্তি হতে পারে বলে খবর। মোট ২৬টি অত্যাধুনিক যুদ্ধবিমান ও তিনটি সাবমেরিন কেনার চুক্তি হতে পারে। জানা গিয়েছে, আনুমানিক ৯০ হাজার কোটি টাকার চুক্তিতে ২২টি একক সিটার এবং চারটি ডাবল-সিটার সহ ২৬টি রাফাল এম জেটবিমান ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। এছাড়াও তিনটি সাবমেরিন কিনতে চলেছে দেশ। এই জেটবিমানগুলি ভারতীয় নৌবাহিনী আইএনএস বিক্রান্ত এবং আইএনএস বিক্রমাদিত্যে ব্যবহার করা হবে।

তবে জানা গিয়েছে, এই চুক্তির বিষয়ে ফ্রান্সে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার আগে আগামী কয়েক দিনের মধ্যে প্রধানমন্ত্রী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন। এছাড়াও তিন বাহিনীর প্রধানরা ছাড়া বৈঠকে উপস্থিত থাকবেন প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকরা।

প্রসঙ্গত, প্রতি বছরের মতো এবারও ১৪ জুলাই বাস্তিল দিবস পালন করবে ফ্রান্স। সেই উপলক্ষে প্যারিসের রাস্তায় আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহী কুচকাওয়াজের। আর সেখানেই প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রঁ।


Follow us on :