১১ মে, ২০২৪

SCO Summit: প্রথমবার এসসিও-এর সভাপতিত্বে ভারত, ভার্চুয়ালি মুখোমুখি হবেন মোদী-জিনপিং-পুতিন
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-04 11:12:02   Share:   

৪ জুলাই, মঙ্গলবার ভারতে অনুষ্ঠিত হতে চলেছে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলন (SCO Summit)। এই প্রথমবার এই সম্মেলনের সভাপতিত্ব করতে চলেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই সম্মেলনের বৈঠকে অংশগ্রহণ করতে চলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সহ মধ্য এশিয়ার অন্যান্য রাষ্ট্রপ্রধানরা। সূত্রের খবর অনুযায়ী, আজ দুপুর সাড়ে ১২ টা নাগাদ এই শীর্ষ সম্মেলনটি শুরু হবে ও শেষ হওয়ার কথা ৩ টে নাগাদ। তবে এই সম্মেলনটি ভার্চুয়ালি হতে চলেছে। অর্থাৎ এই সম্মেলনে মধ্য এশিয়ার রাষ্ট্রপ্রধানরা ভার্চুয়ালি উপস্থিত হতে চলেছেন।

সূত্রের খবর অনুযায়ী, এসসিসও-এর শীর্ষ সম্মেলনে আলোচনা করা হবে আফগানিস্তান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে। উঠে আসতে পারে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের প্রসঙ্গও। এছাড়াও ডিজিটাল সম্প্রসারণ, যুব সমাজকে ক্ষমতায়ন এবং বুদ্ধের নীতি আদর্শকে তুলে ধরা, আঞ্চলিক নিরাপত্তা ও আবহাওয়া পরিবর্তন নিয়েও আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।

২০০১ সালে শাংহাইতে এসসিও গঠন করা হয়। প্রথমে এর সদস্য ছিল রাশিয়া, চিন, কাজাখস্তান, কিরঘিজস্থান। এরপর ২০১৭ সালে সদস্য হয় ভারত ও পাকিস্তান। ভারত প্রথমে পর্যবেক্ষক হিসাবেই ছিল। এরপর ২০১৭ সালে পূর্ণাঙ্গ সদস্য হয়। প্রসঙ্গত এসসিও-এর সমস্ত সদস্য দেশ- চিন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, তাজাকিস্তান এবং উজবেকিস্তান-কে এই সম্মেলনে অংশ নিতে আমন্ত্রণ করা হয়েছে।  আবার ইরান, বেলারুশ ও মঙ্গোলিয়াকে পর্যবেক্ষক দেশ হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে।


Follow us on :