১৭ মে, ২০২৪

India-Canada: কড়া পদক্ষেপ! কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করল ভারত
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-21 15:38:00   Share:   

ভারত-কানাডা (India-Canada), এই দুই দেশের সংঘাত চরমে। কানাডায় না যাওয়ার পরামর্শের পর এবারে ভারতের তরফে আরও এক কড়া পদক্ষেপ নেওয়া হল। এবারে কানাডার নাগরিকদের ভিসা (Visa) দেওয়া বন্ধ করল ভারত। আজ, বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত রেখেছে ভারত। কানাডার প্রধানমন্ত্রী খলিস্তান সমর্থক হরদীপ সিং নিজ্জর হত্যার জন্য ভারতকে অভিযুক্ত দায়ী করায় দুই দেশের মধ্যে উত্তেজনা ক্রমে বেড়েই চলেছে। ফলে দেখা গিয়েছে, কানাডার সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের পরেই ভারত কানাডার ভিসা পরিষেবা বন্ধ করে দিয়েছে।

জানা গিয়েছে, ভারতের অনলাইন ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার বিএলএস ইন্টান্যাশনালের তরফে এই বিবৃতি জারি করা হয়েছে। সেখানে লেখা রয়েছে, 'ভারতীয়দের যাত্রা নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা, পরিচালনা সংক্রান্ত কারণে ২১ সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত, ভারতীয় ভিসা পরিষেবা বন্ধ থাকবে। পরবর্তী আপডেটের জন্য বিএলএস-এর ওয়েবসাইটে নজর রাখুন।' তবে এই নিয়ে এখন পর্যন্ত কেন্দ্র কোনও প্রতিক্রিয়া দেয়নি।

খলিস্তানপন্থী শিখ নেতার হত্যার দায় সরাসরি ভারতের উপর চাপিয়ে দিয়েছে  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর মৃত্যুর পিছনে ভারতের গুপ্তচর সংস্থার হাত রয়েছে বলে দাবি করেছে ট্রুডো সরকার। কিন্তু এ সমস্ত অভিযোগ অস্বীকার করেছে ভারত। এই নিয়েই দুই দেশের মধ্যে টানাপোড়েন চলছে। কানাডার কূটনীতিককে বহিষ্কার করেছে ভারত। ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছে কানাডাও। দেশের নাগরিকদের উদ্দেশে জারি করা হয়েছে সতর্কবার্তাও। কানাডার নাগরিকদের ভারতে ও ভারতের নাগরিকদের কানাডায় না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এবারে ভারতের তরফে আরও এক বড় পদক্ষেপ নিতে দেখা গেল।


Follow us on :