১৪ মে, ২০২৪

MiG29: পাকিস্তান-চিনকে রুখতে এবারে শ্রীনগরে মোতায়েন মিগ-২৯ যুদ্ধ বিমান
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-12 14:02:55   Share:   

স্বাধীনতা দিবসের আগেই আরও শক্তিশালী করা হল ভারত-পাক ও ভারত-চিন সীমান্তের নিরাপত্তা। গত কয়েক মাস ধরেই ভারত-পাক সীমান্ত হয়ে পাক জঙ্গিদের ভারতে অনুপ্রবেশের মত ঘটনা বেড়েই চলেছে। অন্যদিকে চিন থেকেও লাল ফৌজের আগ্রাসন বেড়েছে। ফলে ভারতের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন নয়াদিল্লি। তাই এবারে শ্রীনগরের (Srinagar) বায়ুসেনার ঘাঁটিতে অন্তর্ভুক্ত করা হচ্ছে মিগ-২৯ যুদ্ধবিমান (MiG-29 Fighter Jet)। এমনটাই প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর।

সূত্রের খবর, এর আগে ভারত-পাকিস্তান সীমান্তে নজরদারি চালাত রাশিয়ার তৈরি মিগ-২১ যুদ্ধ বিমান। আর এবারে আনা হল উন্নতমানের মিগ-২৯ যুদ্ধ বিমান। এটি আগের যুদ্ধবিমানের তুলনায় শত্রুপক্ষকে আক্রমণ করতে বেশি দক্ষ। এই যুদ্ধ বিমান রাতের আকাশেও নির্দিষ্ট লক্ষ্যতে হামলা করতে সক্ষম। আবার এই যুদ্ধ বিমানে মাঝ আকাশেই তেল ভরার মতো প্রযুক্তি রয়েছে। ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়েছে, শ্রীনগরের মিগ-২৯ 'স্কোয়াড্রন ট্রাইডেন্টস'-এর হাতে তুলে দেওয়া হয়েছে। আর নিরাপত্তার দায়িত্বে রয়েছে স্কোয়াড্রন ট্রাইডেন্টস।

ভারতীয় বায়ুসেনার স্কোয়াড্রন লিডার বিপুল শর্মা জানিয়েছেন, কাশ্মীরে শ্রীনগর সমতল ভূমি থেকে অনেকটা উঁচুতে। ফলে সেখান থেকে কাশ্মীর ও লাদাখ সীমান্তে নজরদারি করা সহজ হবে। ফলে শ্রীনগরের বায়ুসনা ঘাঁটিতে উন্নতমানের ও শক্তিশালী যুদ্ধ বিমান মিগ-২৯ মোতায়েন করা হয়েছে।


Follow us on :