১৭ মে, ২০২৪

India-Canada: 'কানাডা যাওয়া থেকে বিরত থাকুন', কানাডায় ভারতীয় নাগরিক-পড়ুয়াদের সতর্কবার্তা ভারতের
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-20 15:48:34   Share:   

খলিস্তানপন্থী শিখ নেতার হত্যাকাণ্ড নিয়ে ভারত ও কানাডার (India-Canada) সংঘাত চরমে। এবারে দুই দেশের তরফেই তাঁদের নাগরিকদের জন্য নির্দেশিকা (Advisory) জারি করা হল। মঙ্গলবার প্রথমে কানাডার তরফে সতর্কবার্তা জারি করা হয়েছে। কানাডার তরফে ভারতে থাকা কানাডিয়ান নাগরিকদের জানানো হয়েছে, দেশজুড়ে সন্ত্রাসবাদী হামলা হতে পারে। আর এই নির্দেশিকার পরে ভারতের তরফেও সতর্কবার্তা জারি করে নয়াদিল্লি। ভারতীয়দের কানাডা যাওয়ার থেকে বিরত থাকতে অনুরোধ ভারত সরকারের।

মঙ্গলবার রাতে কানাডার নাগরিকদের উদ্দেশে একটি নির্দেশিকা জারি করেছে জাস্টিন ট্রুডোর সরকার। এই মুহূর্তে ভারতে থাকা নাগরিকদের উদ্দেশে কানাডা সরকারের পরামর্শ, খুব প্রয়োজন না হলে ভারত ছাড়ুন। কানাডা সরকারের ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, এই মুহূর্তে ভারতে বসবাস করা কানাডিয়ান নাগরিকদের চরম সতর্ক থাকতে হবে। বলা হয়েছে, পরিস্থিতি দ্রুত বদলাতে পারে, নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ রয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে নজরে রাখুন। স্থানীয় প্রশাসনের নির্দেশ মানুন। কানাডিয়ান নাগরিকদের ভারত ভ্রমণ নিয়েও সতর্ক করা হয়েছে। পাশাপাশি যাঁরা এই মুহূর্তে ভারতে আছেন, খুব প্রয়োজন না হলে তাঁদের ভারত ছাড়ার পরামর্শ দিয়েছে কানাডা সরকার।

এর পরই বুধবার দিল্লির তরফে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে সতর্কবার্তা জারি করা হয়। বিদেশমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়, ‘কানাডায় এই মুহূর্তে ভারত বিরোধী কার্যকলাপ এবং রাজনৈতিক মদতপুষ্ট হিংসা এবং অপরাধের বৃদ্ধি চোখে পড়ছে। যে সমস্ত ভারতীয় ওখানে রয়েছেন অথবা যাওয়ার পরিকল্পনা করছেন, সকলকে সতর্ক করা হচ্ছে। সম্প্রতি ভারতীয় কূটনীতিক এবং কিছু সম্প্রদায়ের মানুষকে বেছে বেছে নিশানা করা হয়েছে,যাঁরা ভারতবিরোধী কার্যকলাপের সমর্থক নন। তাই ভারতীয়দের এই মুহূর্তে কানাডা যাওয়া থেকে বিরত থাকা উচিত’।



Follow us on :