০৮ মে, ২০২৪

Jharkhand: দিনরাত প্রশাসনের মদতেই অবৈধভাবে বালি বোঝাইয়ের অভিযোগ!
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-11 19:09:18   Share:   

জেলা প্রশাসকের নির্দেশ সত্ত্বেও চলছে রাতের অন্ধকারে এবং দিবালোকের আলোতেও অবৈধভাবে বালি বোঝাইয়ের কাজ চলছে। ঝাড়খণ্ডের (Jharkhand) চিরকুণ্ডা (Chirkunda) থানার অন্তর্গত পাঞ্চেৎ ফাঁড়ির অধীনে তিনটি বালি ঘাট থেকে ক্রমাগত প্রায় বালি তোলাই করা হচ্ছে বলে অভিযোগ। যেখানে জেলা প্রশাসকের স্পষ্ট নির্দেশ, অবৈধভাবে বালি উত্তোলনের কাজ করা যাবে না। সেখানে কী ভাবে চলছে এই বালি উত্তোলন আর বোঝাইয়ের কাজ? বিষয়টি গুরুত্বের সঙ্গে  নিয়ে পাঞ্চেতের তিন পঞ্চায়েতের প্রধানরা এবং গ্রামীণরা পাঞ্চেত ফাঁড়ির ওসির বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ তুলেছেন। তিন পঞ্চায়েত প্রধান হলেন, পাতলাবাড়ি পঞ্চায়েত প্রধান নিভা দেবী, বান্দা পূর্ব পঞ্চায়েত প্রধান শচীন মণ্ডল, বান্দা পশ্চিম প্রধান ভৈরব মণ্ডল।

বান্দা পূর্ব পঞ্চায়েত প্রধান শচীন মণ্ডল পাঞ্চেত ফাঁড়ির ওসির বিরুদ্ধে গুরুতর অভিযোগ করে বলেন, 'পঞ্চায়েতে তিনটি বালি ঘাট রয়েছে, যেখান থেকে ক্রমাগত শত শত ট্রাক্টর বালি তোলা হয়। ওসি প্রতিটি ট্রাক্টর থেকে ৫০০ টাকা আদায় করেন। একইসঙ্গে তিনি আরও বলেন, 'যেসব ট্রাক্টর মালিকরা ৫০০ টাকা কাটমানি দিতে চান না, তাঁদের গাড়ি বাজেয়াপ্ত করে নেয় পুলিস।' আরও দুই পঞ্চায়েত প্রধানের গলায়ও একই সুর।

এই বালি ঘাটে স্নান করতে যাওয়া মহিলা এবং ওয়ার্ড মেম্বার জানান, 'ঘাট থেকে ক্রমাগত বালি উত্তোলন করা হচ্ছে। তার মধ্যেই ওই ঘাটে স্নান করতে হয়। প্রতিবাদ করলে বালি মাফিয়ারা বলে, সবটাই ওসিকে টাকা দিয়ে হচ্ছে। ফলে তাদের কেউ ক্ষতি করতে পারবেনা। থানায় একাধিকবার জানান হলেও কোনও পদক্ষেপ নেয়নি। এমনকি সিএন-এর প্রতিনিধি ওসির সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলেও ফোন ধরেননি। যদিও ফোন ধরে তো, সিএন শুনেই কেটে দেন ফোন।

এই পুরো ঘটনার বিষয়ে নিসার এসডিপিও পিতাম্বর সিং খেরওয়ার বলেছেন যে, লিখিত অভিযোগ পাওয়ার পরে তদন্ত করা হবে। দোষী প্রমাণিত হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।


Follow us on :