১৬ মে, ২০২৪

ISRO: ভারতের প্রথম সৌর অভিযানের আগে মন্দিরে পুজো দিলেন ইসরো প্রধান ও বিজ্ঞানীরা
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-01 14:44:16   Share:   

চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) সাফল্যের পরই এবারে সৌরযান আদিত্য এল১-এর সাফল্যের জন্য আশাবাদী ইসরোর বিজ্ঞানীরা (ISRO Scientists)। ২ সেপ্টেম্বরই উৎক্ষেপণ করা হবে আদিত্য এল১ (Aditya L1)। ফলে তার আগের দিন, শুক্রবার, ১ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের তিরুমালা শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরে পুজো দিতে যান ইসরোর বিজ্ঞানীদের একটি দল। তাঁদের সঙ্গে ছিল আদিত্য এল১-এর একটি মিনিয়েচার মডেলও। এছাড়াও এদিনই ইসরো প্রধান এস সোমনাথ শ্রী চেঙ্গালাম্মা মন্দিরে বিশেষ পুজো দিলেন।

চন্দ্রযান ৩ উৎক্ষেপণের আগেই ইসরোর বিজ্ঞানীদের একই রকমের প্রথা মেনে চলতে দেখা গিয়েছিল। ফলে এক্ষেত্রেও অন্যথা হয়নি। আদিত্য এল১ ভারতের প্রথম সৌরযান। চন্দ্রকে জয় করার পর এবারে সূর্য জয়ের পথে ভারত। শনিবার ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে এই মহাকাশযানকে। পিএসএলভি সি ৫৭ এর মাধ্যমে মহাকাশে উৎক্ষেপণ করা হবে এই পর্যবেক্ষণ যানকে। ফলে এই মহাকাশযান যাতে সাফল্য নিয়ে আসতে পারে, তার জন্য আদিত্য এল১ মিশনের সাফল্যের জন্য ইসরো প্রধান এস সোমনাথ শ্রী চেঙ্গালাম্মা মন্দিরে বিশেষ পুজো দিলেন। এদিন সকাল সাড়ে ৭টা নাগাদ মন্দিরে গিয়ে আশীর্বাদ নিয়ে এসেছেন। আবার অন্ধ্রপ্রদেশের তিরুমালা শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরে পুজো দিতে যান ইসরোর বিজ্ঞানীদের একটি দল।

আদিত্য এল১ কে হালো অরবিটে পাঠানো হবে। যেখান থেকে পৃথিবীর দূরত্ব হবে ১.৫ মিলিয়ন লক্ষ কিলোমিটার। সাড়ে চারমাসের মধ্যেই এই দূরত্ব সম্পন্ন হবে বলে মনে করা হচ্ছে। সূর্যের বিষয়ে বিশদে তথ্য সংগ্রহ করতে পাঠানো হচ্ছে এই আদিত্য এল১-কে। এক সঙ্গে সাতটি পেলোড পাঠানো হচ্ছে মহাকাশে। যার মধ্যে চারটি সূর্যের আলো নিয়ে তথ্য সংগ্রহ করবে এবং বাকি তিনটি প্লাজমা এবং ম্যাগনেটিক ফিল্ড নিয়ে তথ্য সংগ্রহ করবে।


Follow us on :