২২ মে, ২০২৪

Cow: '১৪ ফেব্রুয়ারি গরুকে ভালবেসে আলিঙ্গন করুন', কেন্দ্রীয় সংস্থার আর্জি দেশের কাছে
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-09 11:34:48   Share:   

নেদারল্যান্ডসে ‘কো নাফেলেন’ মানে গরুকে আলিঙ্গন করা। সেই প্রচলিত রীতি মেনে ইউরোপের এই দেশে গরুকে জড়িয়ে (Cow Hug) ধরে আদর করেন গো-পালকরা। বিশ্বের অনেক দেশেই গরুকে সম্মান জানানোর রীতি আছে। এবার সেই রীতি ভারতে চালু করতে রীতিমতো বিজ্ঞপ্তি জারি পশু কল্যাণ পরিষদের। আগামি ভ্যালেন্টাইনস ডে'র (Valentines Day) দিন গরুকে জড়িয়ে ধরুন। বিজ্ঞপ্তি দিয়ে দেশবাসীর কাছে আর্জি পশু কল্যাণ পরিষদের। জানা গিয়েছে, কেন্দ্রের মৎস্য এবং পশুপালন মন্ত্রকের (Union Ministry) অধীনস্থ পশু কল্যাণ পরিষদ। পুরুষোত্তম রুপালা এই মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী।

জানা গিয়েছে, ভ্যালেন্টাইনস ডে'র দিন গো আলিঙ্গন দিবস হিসেবে পালন করতেই এই আর্জি। সোমবার জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা, 'আমরা সকলেই জানি যে, গরু ভারতীয় সংস্কৃতি এবং গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড। আমাদের জীবন বাঁচিয়ে রাখার পাশাপাশি গবাদি পশু সম্পদ এবং জীববৈচিত্র্যকে প্রতিনিধিত্ব করে। গরু আমাদের মায়ের মতো। গরু কামধেনু এবং গোমাতা নামেও পরিচিত। গরু মানবতাকে সমৃদ্ধ করে।'

এই বিবৃতিতে পশু কল্যাণ পরিষদ যুক্তি খাড়া করেছে, সময়ের সঙ্গে সঙ্গে পশ্চিমি সংস্কৃতির অগ্রগতির কারণে বৈদিক ঐতিহ্য বিলুপ্তপ্রায়। আর সেই কারণেই, গরুকে আলিঙ্গন করলে মানসিক সমৃদ্ধি আসবে। যা আমাদের ব্যক্তিগত সুখ বৃদ্ধি করবে। তাই ১৪ ফেব্রুয়ারি সকল গো-প্রেমীরা গরুকে জড়িয়ে ধরে ‘গো-আলিঙ্গন দিবস’ উদ্‌যাপন করতে পারে বলে আর্জি কল্যাণ বোর্ডের।

তাদের যুক্তি, গরুকে আলিঙ্গন করে পশ্চিমি সংস্কৃতিকে প্রত্যাখ্যান করা সম্ভব।


Follow us on :