১৩ মে, ২০২৪

Medicines: বিরল রোগের ওষুধের আমদানি শুল্কে ছাড় ঘোষণা কেন্দ্রের
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-31 09:37:54   Share:   

স্বস্তি সাধারণের মানুষের! বিরল রোগের (Rare Diseases) চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধ ও খাদ্যসামগ্রীর আমদানি শুল্কের উপর ছাড় দেওয়ার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিল থেকে আমদানি শুল্কের উপর এই ছাড় কার্যকর করা হবে। এর ফলে দাম কমবে কিছু জীবনদায়ী ওষুধের। এর মধ্যে ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধও রয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানানো হয়েছে। ১ এপ্রিল থেকে এই নয়া নিয়ম জারি হবে।

সাধারণত ওষুধে ১০ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা হয়ে থাকে। সেখানে বিভিন্ন জীবনদায়ী ওষুধ ও টিকার কিছু ধরণের ক্ষেত্রে আমদানি শুল্ক ৫ শতাংশ বা শূন্য থাকে। এবার ৩০ মার্চ কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, 'জাতীয় বিরল রোগ নীতি ২০২১ এর অধীনে তালিকাভুক্ত সমস্ত বিরল রোগের চিকিৎসার জন্য আমদানি করা সমস্ত ওষুধ এবং খাবারের উপর শুল্ক থেকে সম্পূর্ণ ছাড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।'

অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তিতে আরও জানিয়ে দেওয়া হয়েছে, এই ছাড়ের সুবিধা পেতে আলাদাভাবে ওষুধ আমদানিকারী ব্যক্তিকে কেন্দ্রীয় বা রাজ্যের স্বাস্থ্য পরিষেবা আধিকারিক বা জেলা মেডিক্যাল অফিসার বা সিভিল সার্জেনের থেকে একটি শংসাপত্র তৈরি করতে হবে।

স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফি বা ডুচেন মাসকুলার ডিস্ট্রফির মতো রোগের চিকিৎসায় ইতিমধ্যেই ব্যবহৃত ওষুধে আমদানি শুল্কে ছাড় দিয়ে দিয়েছে কেন্দ্র। সরকারের তরফে জানানো হয়েছে, বিভিন্ন ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত পেমব্রোলিজুমাব (কীট্রুডা) নামক ওষুধের উপর এ বার থেকে কোনও রকম আমদানি শুল্ক রাখা হবে না। এছাড়াও কেন্দ্রের কাছে বারবার অন্যান্য বিরল রোগের চিকিৎসাতেও ওষুধে ছাড়ের আবেদন আসছিল। আর সেই আর্জির নিরিখেই এই পদক্ষেপ।


Follow us on :