২৭ এপ্রিল, ২০২৪

Gautam Adani: প্রথম এশীয় ব্যক্তি হিসেবে বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি হলে গৌতম আদানি, প্রথম দুয়ে কে?
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-30 14:14:39   Share:   

বিশ্বের তৃতীয় ধনকুবের (Third Richest Person) এখন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani)। বলা যেতে পারে, ফের নিজের মুকুটে নয়া পালক জুড়লেন আদানি। প্রথম এশীয় ব্যক্তি হিসেবে বিশ্বের ধনীদের তালিকায় তৃতীয় স্থান নিজের নামে করে নিলেন তিনি।

বর্তমানে বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় প্রথমে রয়েছেন টেসলা প্রধান এলন মাস্ক। তারপরই রয়েছেন জেফ বেজোস। ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স (Bloomberg Index) জানাচ্ছে, ১৩৭.৪ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে ফ্রান্সের বার্নার্ড আর্নল্টকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন আদানি।

দেশে আদানি এবং আম্বানির মধ্যে সর্বদা টক্কর লেগেই থাকে। কখনও উপরে থাকতেন আম্বানি। আবার কখনও আদানি। এ বছরের শুরুর দিকে ফেব্রুয়ারি মাসে আম্বানিকে পার করে যান তিনি। এপ্রিল মাসে সম্পত্তির নিরিখে হন সেন্ট বিলিয়নিওর। সবশেষে অগাস্টে আরও একবার উত্থান হয় আদানির। অগাস্টে তিনি টপকে যান বিশ্বের অন্যতম ধনকুবের বিল গেটসকে।

উল্লেখ্য, মঙ্গলবার প্রকাশিত ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স অনুযায়ী, রিলায়েন্সের কর্ণধার মুকেশ অম্বানি ১১ নম্বরে আছেন৷ তাঁর সম্পত্তি ৯১.৯ মার্কিন ডলার (৯ হাজার ১৯০ কোটি মার্কিন ডলার)৷ আদানি গ্রুপের এনার্জি, বন্দর, লজিস্টিকস, খনি, গ্যাস, প্রতিরক্ষা, এরোস্পেস এবং বিমানবন্দরের ব্যবসা রয়েছে৷ রিল্যায়ান্স ইনডাস্ট্রিজ এবং টাটা গ্রুপের পর ভারতে তৃতীয় বৃহত্তম শিল্প সংস্থা আদানি গ্রুপ ৷ 


Follow us on :