১০ মে, ২০২৪

Gujrat: গুজরাতে গরবা খেলায় হৃদরোগ! মৃত্যু অন্তত ১০ জনের
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-23 16:46:00   Share:   

গুজরাতের গবরা অনুষ্ঠানে মর্মান্তিক ঘটনা। সোমবার বেলা পর্যন্ত সেখানে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এমনকি মৃত্যুর তালিকায় রয়েছে ১৭ বছরের এক কিশোরও। উত্তেজিত হয়ে নাক- মুখ দিয়ে রক্ত বার হওয়া! তারপরেই মৃত্যু?

প্রাথমিকভাবে জানা গিয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়েই মারা গিয়েছেন ১০ জন। গবরা খেলা চলাকালীন শরীরের উত্তেজনা অনেকটাই বেড়ে যায়। তার ফলেই এই মৃত্যু বলে প্রাথমিক মত চিকিৎসকদের। আর চিকিৎসকরা যা বলছেন, তাও যথেষ্ট দু:শ্চিন্তার বিষয়।

নবরাত্রীর উৎসব চলছে। দেশজুড়ে উৎসবের মহল। মনে করা হচ্ছে, এভাবে হৃদরোগে মৃত্যুর জন্য অনিয়মিত খাওয়াদাওয়া ও জীবন যাপন। একদিকে দীর্ঘ সময় উপবাস, তারপর অস্বাস্থ্যকর খাবার। এছাড়াও আছে পূর্ব অসুস্থতা ও দুর্বল হৃদয়ের সম্ভাবনা।

গবরা অত্যন্ত পরিশ্রমের খেলা। বিশ্রাম না নিয়ে, শরীর সম্পূর্ণ সুস্থ না থাকলে এই খেলায় নামা উচিত নয়। খেলার মধ্যেও বিশ্রাম নিতে হবে। ১৭ বছরের ছেলেকে অকালে হারিয়ে বুক চাপড়াচ্ছে পরিবার। যারা মারা গিয়েছে, তাদের প্রত্যেকেরই কম বয়স। ২০ বছর বা তার আশপাশের বয়সের মৃত্যুর ঘটনা স্বাস্থ্য সম্পর্কে দুশ্চিন্তা বাড়াচ্ছে। এত কম বয়সে কীভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হতে পারে? চিকিৎসকদের একটা বড় অংশ মনে করছে, করোনা পরবর্তী সময়ে এই জটিলতা অনেক বেড়েছে।


Follow us on :