১৪ মে, ২০২৪

Sikkim: তিস্তার রুদ্র রূপ! মেঘভাঙা বৃষ্টির জেরে হড়পা বান, নিখোঁজ ২৩ জওয়ান
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-04 10:28:40   Share:   

ভয়ঙ্কর বিপর্যের মুখে উত্তর সিকিম (Sikkim)। মেঘভাঙা (Cloud Burst) বৃষ্টি শুরু হয়েছে সিকিমে। বুধবার ভোরে মেঘভাঙা বৃষ্টির জেরে লোনক হ্রদ ফুলে ফেঁপে উঠতে শুরু করেছে ও এর পরই সেই জল নেমে আসে তিস্তায়। আচমকাই হড়পা বান আসায় তিস্তার জলস্তর বেড়ে যায়। আর তাতেই ভেসে নিখোঁজ হয়ে যান সেনার ২৩ জওয়ান। শেষ খবর পাওয়া পর্যন্ত, মেঘভাঙা বৃষ্টি শুরু হওয়ার পর থেকে ওই ২৩ জন সেনা কর্মীর কোনও খোঁজ মিলছে না। ফলে ২৩ সেনা কর্মীর খোঁজে শুরু হয়েছে তল্লাশি অভিযান। সেই সঙ্গে সিকিম জুড়ে গোটা এলাকায় বহু বাড়ি জলের নীচে তলিয়ে যেতে শুরু করেছে।

জানা গিয়েছে, গতরাত থেকেই প্রবল বৃষ্টি হচ্ছে সিকিমে। মেঘ ভাঙা বৃষ্টিতে গতরাতেই ৬টি সেতু ধুয়ে যায়। প্রশাসন সূত্রে খবর, সিংথামে তিস্তার উপর একটি ফুটব্রিজ ছিল। নদীর জলস্তর বৃদ্ধি পাওয়ার জেরে সেই সেতুটি ভেঙে পড়েছে। আর আজ তিস্তা নদীর জলে তলিয়ে গেল সেনাবাহিনীর ৪১টি গাড়ি। মেঘভাঙা বৃষ্টিতে উত্তর সিকিমের লাচেন উপত্যকার লোনক হ্রদ উপচে পড়েছে। চুংথাম বাঁধ ভেঙে বিপুল পরিমাণ জল চলে আসে তিস্তা নদীতে। এর ফলে মুহূর্তে তিস্তার জলস্তর প্রায় ১৫ থেকে ২০ ফুট বেড়ে যায়। আর তিস্তার এই প্রবল জলোচ্ছাসেই ক্ষতিগ্রস্ত হয় সেনা ছাউনি। তিস্তা নদীর জলের তোড়ে ভেসে যান ২৩ জন জওয়ান।

ইতিমধ্যেই নিখোঁজ জওয়ানদের খোঁজে শুরু হল উদ্ধারকাজ। বৃষ্টি কমলে আরও জোরকদমে উদ্ধারকাজ চালানো হবে বলেই জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের তরফে। তিস্তা, নামচিতে জারি করা হল লাল সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে এখই কাটছে না দুর্যোগ।


Follow us on :