২১ মে, ২০২৪

Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-17 13:05:14   Share:   

আজ রামনবমী। প্রতি বছরের তুলনায় এবছরের রামনবমী যেন একটু অন্য়রকম। কারণ চলতি বছরে জানুয়ারি মাসে অযোধ্য়ায় রামমন্দিরের রামলালার প্রাণ প্রতিষ্ঠা হয়। তারপর প্রথম রামনবমী উৎসব। সেই উপলক্ষ্য়ে সাজসজ্জায় সেজে উঠেছে রামমন্দির। হলুদ পোশাকে সাজানো হয়েছে রামলালাকে। বুধবার সকাল থেকেই নেমেছে ভক্তদের ঢল। ইতিমধ্যেই রীতিনীতি মেনে সম্পন্ন হয়েছে রামলালার দিব্য় অভিষেক।

বুধবার দুপুর ১২টার একটু আগে মন্দিরের উপরের তলায় ইনস্টল করা একটি আয়নায় সূর্যের আলো পড়লে তা ঠিক ৯০ ডিগ্রিতে একটি পাইপের মাধ্যমে প্রতিফলিত হয়ে এসে রামলালার কপালে এসে পড়বে। নলের অন্য প্রান্তে থাকা দ্বিতীয় আয়না ব্যবহার করে সূর্যের রশ্মিকে আবার প্রতিফলিত করানো হয়। এরপরে এটি পিতলের নলের সাহায্যে আবার ৯০ ডিগ্রিতে প্রতিফলিত করানো হয়। শ্রী রামচন্দ্র সূর্যবংশে জন্ম নেন। পরবর্তীকালে রাজা রঘুর নামানুসারে রঘুবংশ নামেও পরিচিত ছিলেন দশরথের বংশধরেররা। আর সেই কারণেই রামনবমীতে রামলালার কপালে বিশেষ সূর্য তিলক।

রামনবমী উপলক্ষ্য়ে বুধবার ভোররাত ৩ টের সময় ভক্তদের জন্য় রামমন্দিরের দরজা খুলে দেওয়া হয়েছে। এদিন রাত ১২ টা পর্যন্ত রামলালা দর্শন করতে পারবেন ভক্তরা। রাম নবমীর বিশেষ পুজোর জন্য ৫৬ ধরনের ভোগ প্রস্তুত করা হয়েছে। রামলালাকে এই বিশেষ নৈবেদ্য দেওয়া হবে। পূজা সম্পন্ন হওয়ার পর এই নৈবেদ্যও ভক্তদের দেওয়া হবে। 


Follow us on :