০৯ মে, ২০২৪

FSSAI: খাবার দিতে আর ব্যবহার করা যাবে না খবরের কাগজ! জানাল এফএসএসএআই
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-29 16:24:31   Share:   

ভারতে পুরনো সংবাদপত্র বিভিন্ন কাজে ব্যবহৃত করা হয়। খবরের কাগজ প্রথমে যে কাজে লাগানো হয়, তা হল খাদ্য সামগ্রী রাখার জন্য বা খাবার পরিবেশনের জন্যও। কিন্তু এবারে এটাতেই নিষেধাজ্ঞা জারি করল এফএসএসএআই (FSSAI)। 'ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া' বা এফএসএসআই-এর তরফে জানানো হয়েছে, এখন থেকে খবরের কাগজে কোনও রকমের খাবার দেওয়া যাবে না। খবরের কাগজ থেকে স্বাস্থ্যগত সমস্যা হতে পারে বলেই খাদ্য নিয়ন্ত্রণ সংস্থার এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

এফএসএসআই-এর তরফে জানানো হয়েছে, ফুড সেফটি অ্যান্ড স্যান্ডার্স রেগুলেশন ২০১৮ অনুযায়ী, খাবার রাখার জন্য বা কাগজ দিয়ে খাবার মুড়িয়ে রাখা নিষিদ্ধ। এছাড়াও খাবার মোড়ানো, ঢাকা দেওয়া বা পরিবেশন করা বা ভাজা খাবার থেকে অতিরিক্ত তেল শোষণ করার জন্য কোনওমতেই সংবাদপত্র ব্যবহার করা উচিত নয়।

এফএসএসআই-এর সিইও কমল বর্ধন রাও এক বিবৃতি জারি করে জানিয়েছে, স্বাস্থ্যগত সমস্যার জন্য খবরের কাগজে খাবার মোড়া বা প্যাকেজিং করা উচিত নয়। সংবাদপত্রে যে কালি ব্যবহার করা হয়, তাতে বিভিন্ন বায়োঅ্যাকটিভ উপাদান থাকে। যা থেকে খাদ্যসামগ্রী দূষিত হওয়ার সম্ভাবনা থাকে। ওই খাবার খেলে, উপভোক্তাদের শরীর খারাপ হতে পারে। তাই খাবার পরিবেশন বা মুড়ে রাখার জন্য উপযুক্ত পাত্র ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।


Follow us on :