ব্রেকিং নিউজ
Election-Commission-announces-poll-date-for-Tripura-Meghalaya-Nagaland
Assembly: ঘোষিত ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ডের ভোট নির্ঘণ্ট! কবে ভোট, কবে গণনা জানুন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-18 16:19:54


চলতি বছর দেশে মোট নয়টি রাজ্যে বিধানসভা ভোট (Assembly Vote)। তার মধ্যে উত্তর-পূর্বের (North East States)  তিন রাজ্যের ভোট নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন (ECI)। ত্রিপুরায় ভোট গ্রহণ ১৬ ফেব্রুয়ারি আর মেঘালয়-নাগাল্যান্ডে ২৭ ফেব্রুয়ারি। ৬০ বিধানসভা বিশিষ্ট এই তিন রাজ্যে ভোট গণনা ২ মার্চ। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, ত্রিপুরায় ভোট হবে আগামী ১৬ ফেব্রুয়ারি। পাশাপাশি নাগাল্যান্ড ও মেঘালয়ে নির্বাচন হবে ওই মাসের ২৭ তারিখ। জানা গিয়েছে, তিন রাজ্যে ভোট দু’দিনে হলেও ভোট গণনা কিন্তু একই দিনে অর্থাৎ আগামী ২ মার্চ হবে।

২০১৮-র বিধানসভা ভোটে বামশাসিত ত্রিপুরায় পালাবদল। দীর্ঘ বাম শাসনের ইতি টেনে ক্ষমতায় এসেছে বিজেপি। শরিক হিসেবে রয়েছে জনজাতি দল আইপিএফটি। সেই ভোটে রাজ্যের ৬০টি আসনের মধ্যে বিজেপি ৩৬ এবং আইপিএফটি ৮টিতে জেতে। তৎকালীন মুখ্যমন্ত্রী মানিক সরকারের নেতৃত্বে লড়ে সিপিএম পায় মাত্র ১৬টি আসন।

যদিও এবার আইপিএফটির দাপটকে পিছনে ফেলে উঠে এসেছে তিপ্রা মোথা। অন্যদিকে, রাজধানী আগরতলা-সহ বেশ কিছু এলাকায় শাসক বিজেপির সঙ্গে বাম এবং কংগ্রেসের তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা। ভোটের লড়াইয়ে রয়েছে তৃণমূলও। প্রসঙ্গত, ২০১৮-র বিধানসভা ভোটে একটি আসনে না জিতলেও ২০১৯-র লোকসভা ভোটের হিসাবে প্রায় ২০টি আসনে এগিয়ে কংগ্রেস।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন