১৩ মে, ২০২৪

Earthquake: একমাসের মধ্যে তিনটি কম্পন! এবার ভূমিকম্পে কাঁপলো ভূস্বর্গের মাটি
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-17 14:53:07   Share:   

ফের ভূমিকম্প আতঙ্ক। সকলে তখন ঘুমে আছন্ন। হঠাৎ কেঁপে উঠল ঘর-বাড়ি। ঘুম থেকে কোনও মতে উঠে সকলে দৌড়ে বাইরে বেরিয়ে পড়েন। এবার ভূমিকম্পস্থল (Earthquake) জম্মু-কাশ্মীরের (Jammu Kashmir) কাটরা (Katra)। শুক্রবার ভোরে কেঁপে ওঠে কাটরা। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, এদিন ভোর ৫টা ১ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জম্মু-কাশ্মীরের কাটরা থেকে ৯৭ কিলোমিটার পূর্বে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল। যদিও তীব্রতা কম ছিল। তাই প্রাণহানি বা ঘরবাড়ি ভেঙে পড়ার কোনও খবর পাওয়া যায়নি। স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, তবুও এলাকা পরিদর্শন করে দেখা হবে।

উল্লেখ্য, এর আগে গত ১৩ ফেব্রুয়ারির ভোরে ভূমিকম্প অনুভূত হয় সিকিমে। ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ সিকিমের ইয়োকসামে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। তার আগে গত সপ্তাহের রবিবার ভূমিকম্প হয় অসমে। বিকেল ৪টে ১৮ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় অসমের নওগাঁওয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪। এভাবে কিছুদিন পর পর ভূমিকম্প অন্য কোনও বড় বিপর্যয়ের ইঙ্গিত দিচ্ছে কিনা তা নিয়ে আতঙ্কে রয়েছেন এলাকাবাসী।


Follow us on :