১৬ মে, ২০২৪

Kerala: বর্ষার মরসুমে তীব্র দাবদাহে পুড়ছে কেরলবাসী, জারি তাপপ্রবাহের সতর্কতাও
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-26 14:59:19   Share:   

একদিকে উত্তর ভারতে চলছে বৃষ্টির দাপট। নেমেছে একাধিক জায়গায় ধস। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তখন দক্ষিণ ভারতের কেরল রাজ্য পুড়ছে তীব্র দাবদাহে। এই বর্ষার মরসুমেও এই রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের দোরগোড়ায়। কেরলবাসীকে সতর্কও করা হয়েছে। এমনকি খুব প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কেরল রাজ্য দিয়েই বর্ষার আগমন ঘটেছে। এদিকে যখন দেশের অন্যান্য রাজ্য বৃষ্টিতে নাজেহাল, তখন তাপমাত্রা ঊর্ধ্বমুখী কেরলে। গরমে হাঁসফাঁস অবস্থা কেরলবাসীর।  তাপপ্রবাহ চলছে। জল অপচয় বন্ধ করে তা ধরে রাখার জন্য জানানো হয়েছে প্রশাসনের তরফে। মৌসম ভবন জানিয়েছে, সমতলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালে তাপপ্রবাহ হিসাবে ঘোষণা করা হয়। সেই তাপমাত্রা যদি উপকূলীয় অঞ্চলে ৩৭ ডিগ্রি বা তার কাছাকাছি পৌঁছয়, তখন তাপপ্রবাহের মতো পরিস্থিতি ঘোষণা করা হয়।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার তিরুবনন্তপুরতম, কোলামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩-৫ ডিগ্রি বেশি। এছাড়া আলাপ্পুঝা, কোট্টায়ম এবং পালাক্কড়ে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এর্নাকুলাম, ত্রিশূর, মালাপ্পুরম এবং কোঝিকোড়ে তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি বাড়ছে আর্দ্রতাও। তবে কিছুটা সুখবর, অগাস্টে তাপমাত্রা বেড়ে চললেও সেপটম্বরের শুরুতে রাজ্যের বেশ কিছু অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবেই হবে সেই বৃষ্টি।


Follow us on :