১৭ মে, ২০২৪

Flood: ভয়ঙ্কর তিস্তার জলোচ্ছ্বাসে মহাসংকটে ডুয়ার্স তরাই অঞ্চল
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-04 15:50:33   Share:   

দোলা সেন (সাংসদ, রাজ্যসভা): মঙ্গলবার রাতেই অতি তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরলাম দিল্লি থেকে। ১০০ দিনের কাজের ও রাজ্যের টাকার দাবি নিয়ে আমাদের সর্বভারতীয় সাধারণ সম্পদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আমাদের দিল্লি সফর ছিল এবং বারবার বাধার সম্মুখীন হয়েও কয়েক হাজার শ্রমজীবীদের নিয়ে আমরা দিল্লি গিয়েছিলাম। দুটি দিন ছিল আমাদের প্রতিবাদের। রাজঘাটে গান্ধী জয়ন্তীতে যেমন বাঁধা পেলাম তেমনই মঙ্গলবার মন্ত্রী গিরিরাজ সিংয়ের দফতরেও পেলাম বাঁধা। দেখাই করলেন না মন্ত্রী। উপমন্ত্রী আবার জানালেন যে মাত্র ৫ জনের সঙ্গে কথা বলতে পারবেন। বাধ্য হয়েই আমরা অবস্থান শুরু করি কিন্তু সময় যেতে না যেতেই আমাদের টেনে হিচঁড়ে পুলিসের গাড়িতে তুলে থানায় নিয়ে যাওয়া হয়। সম্পূর্ণ অগণতান্ত্রিক সরকারি কর্মকান্ডের শিকার হতে হলো। কাজেই আমরা ঠিক করেছি ৫ অক্টোবর রাজভবন অভিযান করবো লক্ষাধিক অবহেলিত শ্রমিক এবং কর্মীদের নিয়ে কিন্তু এরই মাঝে উত্তবঙ্গ থেকে বুধবার সকালে এলো আর এক ভয়ঙ্কর খবর।

উত্তর সিকিমের লনক হ্রদে মেঘভাঙা বৃষ্টির তোড়ে শান্ত তিস্তা নদী ভয়ঙ্করী হয়ে দুকূল ঝেঁপে ছুটেছে জলপাইগুড়ির দিকে অর্থাৎ ডুয়ার্স তরাইএর দিকে। শুনলাম নদীর দু'কূলে যত জায়গা আছে সবই ভেসে যাচ্ছে জলের স্রোতে। তিস্তা স্রোতে ১০ নম্বর জাতীয় সড়কের বিশাল অংশ নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। জানতে পারছি সিকিমের সঙ্গে সম্পূর্ণ বিচ্ছিন্ন ভারত। জল বাড়ছে ১৫ থেকে ২০ ফুট। জলপাইগুড়িতে জল এতটাই বেড়েছে যে বিস্তীর্ণ অঞ্চল জলমগ্ন হয়ে বন্যার পরিস্থিতে দাঁড়িয়েছে। সব থেকে চিন্তার বিষয় কেন্দ্রীয় সরকারের নির্দেশে জলপাইগুড়ির গজলডোবার ব্যারেজ থেকে প্রায় ৭০০০ কিউসেক জল ছাড়া হয়েছে, যা কিনা এ বছরের সর্বোচ্চ কাজেই সমস্ত চাপ এসে পড়ছে জলপাইগুড়িতে। খবর পেলাম সিকিম অঞ্চলে সেনা ছাউনির ৪১টি গাড়ি ভেসে গিয়েছে এবং খোঁজ নেই ২১ জওয়ানের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশংকার বার্তা দিয়ে অবিলম্বে সচিব মহলের সঙ্গে কথা বলে মন্ত্রী সহ অফিসারদের উত্তরবঙ্গের দিকে পাঠাচ্ছেন। জানি না উত্তরবঙ্গের মানুষগুলির কি অবস্থা। যারা সিকিমে বেড়াতে গেছেন, তাদেরও কি অবস্থা! দার্জিলিং-এর নিচু জমি থেকে মানুষদের উঠিয়ে নিয়ে আসা হচ্ছে। এমত অবস্থায় আমাদের পরবর্তী পদক্ষেপের জন্য মুখ্যমন্ত্রীর নির্দেশের দিকে তাকিয়ে আছি। আমরা দায়িত্ব এড়িয়ে যাই না কোনও দিনও। (অনুলিখন-প্রসূন গুপ্ত)


Follow us on :