২০ এপ্রিল, ২০২৪

Solar Eclipse: খণ্ডগ্রাস সূর্যগ্রহণের কারণে বন্ধ থাকছে কেদারনাথ-বদ্রীনাথ মন্দিরের দরজা
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-25 12:32:19   Share:   

মঙ্গলবার দেশের বিভিন্ন প্রান্তে দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse)। এরফলে কেদারনাথ (Kedarnath) এবং বদ্রীনাথ (Badrinath) মন্দিরের দরজা বন্ধ (Temple closed)রাখা হচ্ছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। এককথায়, ভারত বিরল স্বর্গীয় ঘটনার সাক্ষী হতে প্রস্তুতি নিচ্ছে।

জানা গিয়েছে, সন্ধ্যায় সূর্যগ্রহণ শেষ হওয়ার পর মন্দিরের ভিতরে পুজো শুরু হবে। মন্দিরের দরজা খোলা হবে বিকেল ৫টা ৩২ মিনিটে। শ্রী কেদারনাথ-বদ্রীনাথ মন্দির কমিটির মুখ্য প্রশাসনিক আধিকারিক জানিয়েছেন, সকাল ৪:১৫-তে সকালের পুজো সেরে মন্দিরের দ্বার বন্ধ করে দেওয়া হয়েছে। বিকেল ৫টা ৩২ মিনিটে আবার মন্দিরের দরজা খুলে দেওয়া হবে। এবং সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে পুজো শুরু হবে।

ভারতের বেশ কয়েকটি অংশ আজ, মঙ্গলবার বিরল মহাকাশীয় ঘটনার সাক্ষী হতে চলেছে। যেখানে সূর্য, চাঁদ এবং পৃথিবী ঠিকভাবে একত্রিত হয় না। এবং সূর্য পৃষ্ঠের একটি ছোট অংশে অন্ধকার ছায়া দেখা যায়। একে আংশিক সূর্যগ্রহণ বলা হয়ে থাকে।

‘অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া’-র তরফে জানানো হয়েছে, আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে ভারতের বিভিন্ন স্থানে বিকেল ৪টা ২০ মিনিট থেকে ৫টা ২০ মিনিট পর্যন্ত। হ্যানলে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের একদল গবেষক সূর্যাস্তের সময় পর্যবেক্ষণ করেছেন এবং গণনা করেছেন যে, এটি বিকেল ৫:০৮ পর্যন্ত দৃশ্যমান হবে। তবে আকাশে মেঘ থাকলে তা সম্ভব হবে না।


Follow us on :