১৫ মে, ২০২৪

Delhi Services Bill: খর্ব কেজরীওয়ালের ক্ষমতা! আইনে পরিণত হল দিল্লি অর্ডিন্যান্স বিল
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-12 16:01:11   Share:   

বাদল অধিবেশনে (Monsoon Session) লোকসভা (LokSabha) ও রাজ্যসভা (RajyaSabha), সংসদের দুই কক্ষেই পাশ হয়েছে দিল্লি অর্ডিন্যান্স বিল বা দিল্লি সার্ভিসেস বিল (Delhi Services Bill)। এবারে এই বিলে সই করলেন দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। অর্থাৎ তিনি সই করেছেন জাতীয় রাজধানী অঞ্চল দিল্লি (সংশোধনী) বিলে। ফলে দিল্লি সার্ভিসেস বিলটি এখন আইনে পরিণত হল। এবার থেকে দিল্লির আমলা নিয়োগ, বদল থেকে শুরু করে রাজধানীর সমস্ত প্রশাসনিক কাজ হবে কেন্দ্রীয় সরকারের অধীনে।

চলতি বছরের বাদল অধিবেশনে একাধিক বিলের প্রস্তাব দেওয়া হয়েছে। তার মধ্যে যে বিলগুলি রাজ্যসভা ও লোকসভা থেকে পাশ হয়েছে সেগুলি হল 'গর্ভমেন্ট অব ন্যাশনাল ক্য়াপিটাল টেরিটরি অব দিল্লি (অ্যামেন্ডমেন্ট) বিল', 'ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল', 'দ্য রেজিস্ট্রেশন অব বার্থস অ্যান্ড ডেথস (অ্যামেন্ডমেন্ট) বিল', 'জন বিশ্বাস (বিধান সংশোধন) বিল'। আজ, শনিবার এই চারটি বিলেই সই করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফলে এগুলো এখন আইনে পরিণত হয়েছে।

গত ১ অগাস্ট স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় পেশ করেন 'গর্ভমেন্ট অব ন্যাশনাল ক্য়াপিটাল টেরিটরি অব দিল্লি (অ্যামেন্ডমেন্ট) বিল'। এরপর এটি ৭ অগাস্ট রাজ্যসভায় পাশ করা হয়। উচ্চকক্ষে ১৩১ ভোট পেয়ে পাশ করা হয় বিলটি। এই বিপক্ষে ভোট দেয় ১০২ জন। তবে এটি এখন আইন হয়ে যাওয়ায় দিল্লির প্রশাসিনক ক্ষমতা এখন থেকে কেন্দ্রের অধীনে।

যদিও এই বিলের প্রথম থেকেই বিরোধীতা করেছে দিল্লির আম আদমি পার্টি সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তকে 'অসাংবিধানিক' বলে উল্লেখ করেছেন দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। তবে এত বিতর্কের মাঝেও বিল পাশ হয়ে আইনে পরিণত হল।


Follow us on :