১৪ মে, ২০২৪

Wine: বিয়ার-ভোদকার ফোয়ারা! দোল উৎসবে রেকর্ড ২৩৪ কোটি টাকার মদ বিক্রি
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-10 18:21:28   Share:   

করোনাকালে মদ (liquor) বিক্রির পরিমাণ বেড়েছে দেশের বিভিন্ন রাজ্যে। লকডাউন (Lockdown) হওয়ার আগে লম্বা লাইন দেখা গিয়েছিল মদের দোকানের বাইরে। আর লকডাউন খোলার পর তো কার্যত মদ কিনতে হুড়োহুড়ি পড়ে যায়। বলা যায়, মহামারীকালে মদ বিক্রির রেকর্ড ভেঙেছে একাধিক রাজ্য। বিশেষ করে রাজধানী দিল্লিতে (Delhi)। রঙের উৎসবের দিনও রেকর্ড পরিমাণ মদ বিক্রি হয়েছে দিল্লিতে। ফলে কোষাগারে যে ভালো পরিমাণে টাকা ঢুকল তা বলাই বাহুল্য।

আবগারি দফতরের পরিসংখ্যান অনুযায়ী, সব মিলিয়ে দিল্লিতে ২৩৪ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। যা এখনও পর্যন্ত অন্যান্য সময়ের থেকে অনেকটাই বেশি। দিল্লিতে ৬ মার্চ পর্যন্ত প্রায় ৫৯ কোটি টাকার ব্যয়ে মোট ২৬,০২,০৪৩ বোতল বিক্রি হয়েছে মদ। যা গত ডিসেম্বরের বর্ষবরণ উৎসব উপলক্ষে বিক্রি হওয়া পানীয়র মূল্যকেও ছাপিয়ে গিয়েছে। আর এবার দোল উৎসবকে কেন্দ্র করে মাত্র একটি সপ্তাহে মদ বিক্রি করে সরকারের আয় হয়েছে ৬১০০ কোটি টাকা। যার মধ্যে শুল্কের পরিমাণই প্রায় ১১০০ কোটি টাকা।

জানা গিয়েছে, মোট মদ বিক্রির মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে বিক্রি হয়েছে বিয়ার। মোট মদ বিক্রির মধ্যে প্রায় ৫০ শতাংশ বিয়ার বিক্রি হয়েছে দোলের দিন। আবার বিয়ারের পরেই বিক্রি হয়েছে ভোদকা।


Follow us on :