১০ মে, ২০২৪

WC2023: ক্রিকেট দেয় আবার নিয়েও নেয়
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-20 13:23:15   Share:   

প্রসূন গুপ্ত: রবিবার রাত থেকে সোমবার সকালের খবরের কাগজ অথবা বৈদ্যুতিন মাধ্যম কাঁটাছেড়া করছে, কেন ভারত হারলো? জিতলে অবিশ্যি সোমবারও সারাদিন ক্রিকেটই থাকতো প্রধান খবর। হয়তো লেখা থাকতো 'এখন কি করছে অমুক খেলোয়াড়, ইত্যাদি।' বাস্তব সত্যি হচ্ছে, ক্রিকেট এমন একটি খেলা যা নিয়ে ভবিষ্যৎবাণী করা বোকামি। এবারেই তো এমন অসংখ্য ম্যাচে মিরাকেল হয়েছে। আফগানিস্তানের মতো দল উঠে এসেছে আবার পাকিস্তানের মতো দল ডুবেছে। অথচ পেশাদারিত্বের অভাবে আফগানরা সেদিন যেমন ম্যাক্সওয়েলের অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তেমনই ভারতকে হারতে হলো এই অস্ট্রেলিয়ার কাছেই। কাপ নিয়ে গেলো তারা দেশে।

কি জানেন, যে কোনও খেলায় দেশের সম্মান বড় কথা কিন্তু প্রধান কথা নয়। মূল দুই দলের মধ্যে এই একটি জায়গায় মার খেয়ে গেলো ভারত। বিশ্বের প্রধান খেলাধুলার দেশে খেলাটাকেই প্রাধান্য দেওয়া হয়ে থাকে। তৃতীয় বিশ্ব তা নয়। আমরা তৃতীয় বিশ্বের অন্যতম দেশ ব্রাজিলকেও নির্মমভাবে পরাস্ত হতে দেখেছিলাম ২০১৫-র বিশ্বকাপ ফুটবলে। তাদের দেশেই খেলা হয়েছিল। সেমিফাইনালের আগে ভয়ঙ্কর রকম দেশাত্ববোধের 'নাড়া' লাগানো হয়েছিল। বলা হয়েছিল, উন্নতগামী দেশের খেলোয়াড়রা ট্রফিটা রেখে দাও দেশে। আমরা আবার বিশ্ব বাণিজ্য ও গণতন্ত্রের প্রতীক হতে পারি। অন্যদিকে আর পাঁচটা ম্যাচের মতো হালকা মেজাজে প্রথম বিশ্বের দেশ জার্মানি খেলতে নেমে ব্রাজিলকে ৭ গোল মেরেছিলো। বিশ্বের কেউই আজও বিশ্বাস করে উঠতে পারে না। প্রথম বিশ্বের দেশগুলি খেলাকে খেলা হিসাবেই দেখে। চ্যাম্পিয়ন হলে একদিন আনন্দ করো তারপর লেগে যাও নিজের পেশায়।

আমাদের ভারতের ক্ষেত্রেও তাই হলো। অস্ট্রেলিয়া যদি রবিবার হারতো তবেও তাদের দেশের অর্থনীতি, রাজনীতি বা দেশাত্ববোধের ধাক্কা আসত না ক্রিকেটারদের উপর কিন্তু ভারতে জাতীয়বাদ ইত্যাদির চাপটাই নিতে পারলো না রোহিতের দল। লীগ ম্যাচে বা সেমিফাইনাল অবধি কোনও চাপ ছিল না ভারতীয় দলের উপর। দুর্দান্ত ক্রিকেট উপহার দিয়েছেন রোহিতরা কিন্তু ফাইনালের আগে টেনশন চেপে বসলো ওই এগারোটি চ্যালেঞ্জারের মধ্যে। জিতেই হবে। প্রধানমন্ত্রী নামে স্টেডিয়াম , তিনি নিজে উপস্থিত হবেন। জিতলে মোদীজির সঙ্গে আনন্দ ভাগ করে নেওয়া যাবে, না জিতলে প্রধানমন্ত্রী সহ বিভিন্ন ভিআইপির কাছে সম্মান যাবে ইত্যাদি। এই প্রথম ফাইনালে মাঠে বা প্যাভিলিয়নে খেলোয়াড়দের মধ্যে 'মেরে বেরিয়ে যাবো' ভাবটাই ছিল না। কেমন যেন আগেই টেনশনে মৃত হয়ে রয়েছেন তাঁরা। বিশেষজ্ঞরা এই কথা বারবার বলেওছেন। ফল পরাজয়। টেনশন ফ্রি অস্ট্রেলিয়া আরামসে ট্রফি নিয়ে সোমবার পৌঁছে গেলেন সিডনি বা মেলবোর্নে। নতুন করে হৈচৈ করার ব্যাপারটাই সে দেশে নেই কারণ তাদের অনেক কাজ, আর ট্রফি জয়/এতো নতুন কথা নয়।


Follow us on :